১০ কোটি রুপিতে বিদেশিদের নাগরিকত্ব দেবে ভারত
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

১০ কোটি রুপিতে বিদেশিদের নাগরিকত্ব দেবে ভারত

বিনিয়োগ বাড়াতে সিঙ্গাপুর-আমেরিকার ধাঁচে বিদেশিদের নাগরিকত্বের সুবিধা চালু করেছে ভারত। দেশটির কোনো খাতে ১০ কোটি রুপি বিনিয়োগ করলেই ১০ বছর স্থায়ী বাসিন্দা হওয়ার সুযোগ সুবিধা পাবেন বিদেশি বিনিয়োগকারীরা।

দেশটির বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, কর্মসংস্থানের লক্ষ্যে ও বিদেশি বিনিয়োগ বাড়াতে এমন বিশেষ প্রস্তাব অনুমোদন করেছে কেন্দ্রীয় মন্ত্রিসভা।

ইন্ডিয়া গেট দিল্লি। ছবি সংগৃহীত

ইন্ডিয়া গেট দিল্লি। ছবি সংগৃহীত

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে বুধবার মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। তবে নিরাপত্তার খাতিরে পাকিস্তানি বা চিনা নাগরিকরা এই নতুন নিয়মের সুযোগ পাবেন না।

বিনিয়োগের পরিমান ১০ কোটি বা তার বেশি হলে, ১০ বছরের জন্য ভারতের স্থায়ী বাসিন্দার মতোই সব রকম সুযোগ সুবিধা ভোগ করবেন বিনিয়োগকারী। কোনও বিদেশি নাগরিকের ভারতে বিনিয়োগ একটি নির্দিষ্ট সীমা ছাড়ালে তাকে ২০ বছর পর্যন্ত আবাসিকের মর্যাদা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

প্রধানমন্ত্রীর ‘মেক ইন ইন্ডিয়া’ কর্মসূচিকে বিদেশিদের সামনে আরও আকর্ষণীয় করে তুলতেই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

তবে বিনিয়োগের পরিমানও নির্দিষ্ট করে দিয়েছে মোদি সরকার। সেক্ষেত্রে ১৮ মাসের মধ্যে ১০ কোটি টাকা মূলধন বিনিয়োগ করলে সংশ্লিষ্ট বিদেশি নাগরিক ১০ বছরের জন্য আবাসিকের পারমিট পাবেন।

বিকল্প হিসেবে তিন বছর ধরে অন্তত ২৫ কোটি টাকা এ দেশে বিনিয়োগ করলেও মিলবে একই স্বীকৃতি।

এছাড়াও প্রতি অর্থবছরে কমপক্ষে ২০ জন ভারতীয়ের কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে বিনিয়োগকারীকে।

এ প্রকল্প অনুমোদনের কথা ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। তিনি বলেন, সিদ্ধান্ত অনুযায়ী বড় অঙ্কের পুঁজি ঢাললে ২০ বছর পর্যন্ত ভারতে বসবাসের সুবিধা মিলবে বিদেশি নাগরিকদের।

তিনি বলেন, তারা সুযোগ-সুবিধা ভারতীয়দের মতোই পাবেন। ভারতে বসবাসের জন্য জমি-বাড়ি কেনার অনুমতিও পাবেন তারা।

অরুণ জেটলি বলেন, তাদের স্বামী-স্ত্রী, সন্তান ও নির্ভরশীল ব্যক্তিরা ভারতে বেসরকারি ক্ষেত্রে চাকরি ও পড়াশোনাও করতে পারবেন।

অর্থসূচক/মুন্না

এই বিভাগের আরো সংবাদ