সীমান্ত ব্যাংকের আনুষ্ঠানিক উদ্বোধন
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

সীমান্ত ব্যাংকের আনুষ্ঠানিক উদ্বোধন

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যদের বহুল প্রতীক্ষিত ‘সীমান্ত ব্যাংক লিমিটেড’ এর আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বৃহস্পতিবার রাজধানীর পিলখানায় প্রধানমন্ত্রী ব্যাংকটির আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন।

এসময় প্রধানমন্ত্রী বলেন, বিজিবির সদস্যদের সুবিধার জন্য এই ব্যাংক চালু হচ্ছে। সেনাবাহিনীর ট্রাস্ট ব্যাংকের মতোই এই ব্যাংক চলবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা- ছবি সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা- ছবি সংগৃহীত

প্রধানমন্ত্রী এই সময় মুক্তিযুদ্ধে শহীদ বিজিবি সদস্যের শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। তিনি বলেন, বিজিবির যে সকল মুক্তিযোদ্ধা সদস্য আহত যুদ্ধকালে আহত হয়ছেন বা নিহত হয়েছেন  তাদের পরিবারকে এই ব্যাংকের মুনাফা থেকে সহায়তা দেওয়া হবে।

তিনি বলেন, এ ব্যাংক থেকে বিজিবি সদস্য কিংবা তাদের পরিবারকে সহজ শর্তে ঋণ দেওয়া হবে। সদস্যদের পেনশন স্কিম, গৃহ নির্মাণ ঋণ, দুরারোগ্য রোগের জন্য চিকিৎসা সহায়তা দেবে ব্যাংকটি।

জানা গেছে, ইতোমধ্যে ব্যাংক পরিচালনার সব প্রস্তুতি শেষ হয়েছে। পিলখানায় ব্যাংকের প্রধান কার্যালয় ও প্রিন্সিপাল শাখার জন্য প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ করা হয়েছে। তফসিলি ব্যাংক হিসেবে নতুন তালিকাভুক্ত হওয়া সীমান্ত ব্যাংক পরিচালনা করবে রাইফেলস কল্যাণ সংস্থা।

ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে মোখলেছুর রহমানকে নিয়োগ দেওয়া হয়েছে। এছাড়াও বেশ কিছু কর্মকর্তা-কর্মচারী নিয়োগ দেওয়া হয়েছে।

সেনাবাহিনী পরিচালিত ট্রাস্ট ব্যাংকের আদলে সীমান্ত ব্যাংক পরিচালিত হবে। তবে ব্যাংকের কার্যক্র হবে অন্যান্য বাণিজ্যিক ব্যাংকের মতোই। তবে ব্যাংকে চাকরি ও ঋণের ক্ষেত্রে বিশেষ সুবিধা পাবেন বিজিবির কর্মকর্তা ও কর্মচারীসহ তাদের পরিবারের সদস্যরা।

বাংলাদেশ ব্যাংক সূত্র জানায়, সীমান্ত ব্যাংকের অনুমোদিত মূলধন ৪০০ কোটি টাকা। আর পরিশোধিত মূলধন ১০০ কোটি টাকা।

চলতি ২১ জুলাই হতে সীমান্ত ব্যাংকে তফসিলি ব্যাংক হিসেবে তালিকাভুক্ত করে কেন্দ্রীয় ব্যাংক। বিষয়টি বাংলাদেশ গেজেটের অতিরিক্ত সংখ্যায় চলতি বছরের ১ আগস্ট প্রকাশ করা হয়।

এই বিভাগের আরো সংবাদ