৯ সেপ্টেম্বরের টিকেটের জন্য কমলাপুরে ভিড়
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

৯ সেপ্টেম্বরের টিকেটের জন্য কমলাপুরে ভিড়

পবিত্র ঈদুল আযহা উপলক্ষে কমলাপুর রেল স্টেশনে তৃতীয় দিনের মতো রেলের অগ্রিম টিকিট বিক্রি হচ্ছে আজ বুধবার। আজ সকাল ৮টা থেকে ট্রেনের আগামী ৯ সেপ্টেম্বর তারিখে যাত্রার টিকেট দেওয়া হচ্ছে। অগ্রিম টিকেট বিক্রির প্রথম দুই দিনের তুলনায় কমলাপুর রেল স্টেশনে আজ টিকেট প্রত্যাশীদের ভিড় অনেক বেশি।

আজ ভোর থেকেই টিকেট প্রত্যাশীদের দীর্ঘ লাইনে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। অনেকে আবার গতকাল মঙ্গলবার রাতেই লাইনে দাঁড়িয়েছেন বলে জানা গেছে। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১২ সেপ্টেম্বর কোরবানির ঈদ হলে আগামী ৯ সেপ্টেম্বর থেকে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত টানা ৫ দিন ছুটি পাবেন সরকারি কর্মকর্তা ও ব্যাংকাররা। হিসেবে এবার ৮ ও ৯ সেপ্টেম্বরের টিকেটের চাহিদা একটু বেশি। এতে গত দুই দিনের তুলনায় আজ টিকেটপ্রত্যাশীদের চাপ অনেক বেড়েছে বলে জানিয়েছেন কমলাপুর রেল স্টেশনে দায়িত্বরত রেলওয়ের কর্মকর্তারা।

Train ticket

ঈদুল আযহা উপলক্ষে বাড়িতে যেতে ট্রেনের অগ্রিম টিকেট নিতে ঢাকার কমলাপুর রেল স্টেশনে টিকেটপ্রত্যাশীদের ভিড়। ছবি: মহুবার রহমান

প্রতি বছর প্রিয়জনের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে দূর-দূরান্ত থেকে নাড়ির টানে ঘরে ফেরে মানুষ। কিন্তু অগ্রিম টিকিট পেতে বিড়ম্বনা,  যাত্রার সময় সীমাহীন ভোগান্তি, ট্রেনের সিডিউল বিপর্যয়, সড়ক পথে যানজট বা দুর্ঘটনায় সেই আনন্দ অনেক সময় বিষাদে পরিণত হয়।

তারপরও প্রিয়জনের সঙ্গে ঈদ করতে আজ বুধবার টিকেটপ্রত্যাশীরা লাইনে দাঁড়িয়ে দীর্ঘ সময় ধরে অপেক্ষা করছেন আগামী ৯ সেপ্টেম্বরের টিকেটের জন্য। মূল অপেক্ষা কখন তার কাঙ্ক্ষিত সময় আসবে? হাতে পাবেন দীর্ঘ প্রতিক্ষার কাঙ্ক্ষিত দিনের টিকেট!

আগামী ৯ তারিখে রংপুর এক্সপ্রেস ট্রেনের টিকেটের জন্য কমলাপুর স্টেশনের কাউন্টারের সামনে ভোর থেকে অপেক্ষমান মেহেদি হাসান বলেন, স্বজনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে টিকেট যুদ্ধে নেমেছি। কিন্তু আজকের লাইন অনেক লম্বা, টিকেট পাবো কি না- তা নিয়ে শঙ্কায় আছি। গতকাল এক বন্ধু তার জন্য টিকেটে কেটেছিল। তখন তার সঙ্গে আমিও ছিলাম। কিন্তু গতকাল এতো লম্বা লাইন ছিল না। গতকালের তুলনায় আজ টিকেট প্রত্যাশীর ভিড় কয়েকগুন বেশি।

রাজশাহীগামী ধূমকেতু এক্সপ্রেস ট্রেনের টিকেটের জন্য অপেক্ষমান বেসরকারি চাকরিজীবী সাইদুর রহমান বলেন, ঈদ আসলেই আনন্দযাত্রা ভোগান্তি শুরু হয়। বাসের টিকেটের চেষ্টা করেও ব্যর্থ হয়েছি। তাই কাঙ্ক্ষিত দিনের টিকেটের আশায় কমলাপুর এসেছি; তবে এতো লম্বা লাইন পেরিয়ে টিকেট পাবো বলে মনে হচ্ছে না।

কমলাপুর রেল স্টেশন ঘুরে দেখা যায়, মোট ২৩টি কাউন্টারে ৯ সেপ্টেম্বর তারিখে যাত্রার টিকেট বিক্রি হচ্ছে। কাউন্টারগুলোর সামনে থেকে টিকেটপ্রত্যাশীদের দীর্ঘ লাইন কমলাপুর রেলওয়ে থানার সামনে পর্যন্ত পৌঁছেছে।

ঢাকা রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুল মজিদ বলেন, টিকেটের জন্য এত বড় লাইন আগে কখনও দেখিনি। আজই এতোবড় লাইন দেখলাম।

তিনি বলেন, কাউন্টারের প্রতি লাইনে আমাদের নিরাপত্তা বাহিনীর সদস্যরা কাজ করছে। এছাড়া সবকিছুই ভিডিও করা হচ্ছে। কারো আচরণ সন্দেহজনক মনে হলে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। কালোবাজারী রোধে সার্বক্ষনিক সচেষ্ট আমরা।

পবিত্র ঈদুল আযহা উপলক্ষে ঘরমুখী মানুষের জন্য ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে গত ২৯ আগস্ট। ঢাকার কমলাপুর ও চট্টগ্রাম রেলওয়ে স্টেশনে প্রতিদিন সকাল ৮টা থেকে অগ্রিম টিকেট বিক্রি হচ্ছে। আজ ৩১ আগস্ট বিক্রি হচ্ছে ৯ সেপ্টেম্বর তারিখে যাত্রার টিকিট। আগামী ১ ও ২ সেপ্টেম্বর যথাক্রমে ১০ ও ১১ সেপ্টেম্বর তারিখে যাত্রার টিকেট দেওয়া হবে।

এছাড়া ঈদ-পরবর্তী সময়ে রাজশাহী, খুলনা, রংপুর, দিনাজপুর ও লালমনিরহাট স্টেশন থেকে বিশেষ ব্যবস্থাপনায় ৫ থেকে ৯ সেপ্টেম্বর পর্যন্ত যথাক্রমে ১৪, ১৫, ১৬, ১৭ এবং ১৮ সেপ্টেম্বর তারিখে যাত্রার অগ্রিম টিকেট বিক্রি হবে।

প্রত্যেক ব্যক্তির সর্বোচ্চ চারটি টিকেট কিনতে পারবেন। বিক্রিত টিকিট ফেরত নেওয়া হবে না। অন্যদিকে ঈদে উপলক্ষে ১১ ও ১২ সেপ্টেম্বর ঢাকা-কলকাতা-ঢাকা রুটে মৈত্রী ট্রেন চলাচল করবে না বলে জানিয়েছে কমলাপুর রেলওয়ে কর্তৃপক্ষ।

অর্থসূচক/এমআই/এমই/

এই বিভাগের আরো সংবাদ