৯/১১-এ কোরবানির ঈদ নিয়ে উভয় সঙ্কটে যুক্তরাষ্ট্রের মুসলিমরা
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

৯/১১-এ কোরবানির ঈদ নিয়ে উভয় সঙ্কটে যুক্তরাষ্ট্রের মুসলিমরা

যুক্তরাষ্ট্রে চলতি বছরের কোরবানির ঈদ হবে সম্ভবত ১১ সেপ্টেম্বর। দিনটা আবার ওয়ান ইলেভেনের ১৫তম বার্ষিকী। ফলে দেশটির মুসলমানেরা বেশ বিব্রতকর পরিস্থিতিতে পড়েছে। কারণ, এর আগে কিছু মিডিয়ায় নাইন-ইলেভেনের ঘটনায় মুসলিমরা আনন্দ-ফূর্তি করছিল এমন ভুয়া রিপোর্ট প্রচারিত হয়। তাছাড়া, ট্রাম্পের বক্তব্য নিয়েও উদ্বেগের সৃষ্টি হয়েছে।
Muslim womenনিউ ইয়র্ক টাইমসের খবরে বলা হয়, কোরবানির ঈদ ও নাইন ইলেভেন বার্ষিকী যুক্তরাষ্ট্রজুড়ে মুসলমানদের মধ্যে নিরাপত্তা নিয়ে তীব্র শঙ্কার সৃষ্টি হয়েছে। ভুল বোঝাবুঝি তৈরি হলে অনেক অ-মুসলিম মার্কিনী মুসলিমদের অন্য চোখে দেখতে পারে।
দুই মাস আগে সেন্টার অব লং আইল্যান্ডের নব-নির্বাচিত সভাপতি হাবিব আহমদ প্রথম বিষয়টি লক্ষ করেছিলেন। তার মতে, এই দিনটিতে কেউ কেউ কিছু করতে চাইতে পারে। অনেকে মুসলমানদের কোরবানির উদ্দেশ্য নিয়েও প্রশ্ন তুলতে পারে।
তিনি বলেন, ঈদ উল আজহায় মুসলমানরা হজরত ইব্রাহিমের কোরবানির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে। এবার আমরা শ্রদ্ধা ও বিনম্রতায় দিনটি পালন করব।
এদিকে স্থানীয় ও জাতীয় মুসলিম নেতৃবৃন্দ ঈদের দিনের নিরাপত্তা নিশ্চিত করার জন্য ইমাম এবং অন্য নেতাদেরকে কর্তৃপক্ষের সাথে আলোচনা করার আহ্বান জানিয়েছেন।
স্ট্যাটেন আইল্যান্ডের আলবেনিয়ান ইসলামিক কালচারাল সেন্টারের ইমাম তাহির কুকিকি আশঙ্কা প্রকাশ করে বলেন, এবার ঈদের দিনে চরমপন্থীদের কেউ কেউ মুসলমানদের ওপর চড়াও হতে পারে। তিনি উল্লেখ করেন, গত জুনে এক লোক কুকিকি মসজিদে ঢুকে বলছিল, ‘আমি তোমাদের হত্যা করব, তোমরা আমাদের পরাধীন করতে এদেশে এসেছ।’
উল্লেখ্য, নাইন ইলেভেনে ছিনতাই করা বিমান দিয়ে টুইন টাওয়ারসহ বেশ কয়েকটি স্থাপনায় হামলা চালানো হয়েছিল।
এই বিভাগের আরো সংবাদ