এবার স্বর্গ থেকে নামবে পিজ্জা!
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

এবার স্বর্গ থেকে নামবে পিজ্জা!

প্রাচীনকালে নবী মুসার আমলে ইহুদিদের জন্য স্বর্গ থেকে ‘মান্না-সালওয়া’ নামক খাবার পাঠাতেন সৃষ্টিকর্তা। সে গল্প আমরা অনেকেই জানি। অনেকদিন পর এবারও ঘটনার পুনরাবৃত্তি ঘটতে যাচ্ছে। তবে মান্না-সালওয়া নয় এবার আকাশ থেকে নামবে সুস্বাদু পিজ্জা।

DomiCopterপ্রযুক্তি কি না করতে পারে। ড্রোনের সাহায্যে এখন থেকে গ্রাহকের দোরগোড়ায় পৌছে যাবে পিজ্জা। শুধু অর্ডার করুন। আকাশপথে উড়ে এসে পিজ্জা দিয়ে যাবে ড্রোন।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের খবরে বলা হয়, জনপ্রিয় ডমিনো’স পিজ্জা নিউজিল্যান্ডে এই সেবা নিয়ে আসছে।

ইতোমধ্যেই ড্রোনের সাহায্যে পরীক্ষামূলকভাবে পিজ্জা পরিবহনের কাজে সফলতা এসেছে। আগামী সেপ্টেম্বর মাস থেকেই সার্ভিসটি পুরোদমে চালু হবে।

ডমিনো’স পিজ্জা এন্টারপ্রাইজের জেনারেল ম্যানেজার স্কট বুশ বলেন, নিউজিল্যান্ডের অকল্যান্ড শহরে তীব্র ট্র্যাফিক জ্যামে সময়মত পিজ্জা সরবরাহ করা সম্ভব হয় না। প্রথম প্রথম সেবাটি পেতে একটু বাড়তি চার্জ দিতে হবে। তবে কিছুদিন পর অতিরিক্ত কোন চার্জ নেওয়া হবে না। আগামী ২৬ সেপ্টেম্বর থেকে এই সেবাটি চালু হতে যাচ্ছে।

ড্রোন প্রযুক্তি সহায়তা নেওয়া হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের কোম্পানি ফ্লার্টি থেকে। ড্রোন পরিচালনা ঠিকমতো হচ্ছে কিনা তার তদারকিতে থাকবেন একজন। তিনিই ড্রোনের সাহায্যে পিজ্জার প্যাকেটটি পাঠিয়ে দেবেন। সেবাটি রাতেও পরিচালনা করা যাবে।

বুশ বলেন, তারা আরও ৭ টি দেশে এই সেবাটি চালু করতে যাচ্ছেন।

তবে মার্কিন যুক্তরাষ্ট্রের পিজ্জা গ্রাহকরা এই সেবাটি পছন্দ করছেন না। কারণ, ড্রোন থেকে পিজ্জার প্যাকেটটি বাড়ির সামনের বাগানে বা উঠোনে ফেলে দেওয়া হবে। তাতে উঠে গিয়ে প্যাকেটটি তুলে আনার ঝামেলা আছে। তবে বুশ বলছেন, এই সেবাটি সেসব জায়গায় চালু হবে যেখানে ট্র্যাফিক জ্যাম বেশি। আমেরিকায় এই ঝামেলা নেই।

নিউজিল্যান্ডের পর অস্ট্রেলিয়া, জাপান, নেদারল্যান্ডস, ফ্রান্স, বেলজিয়াম এবং জার্মানিতে এই সেবা চালু করা হবে।

ডমিনো’স অনেক আগে থেকেই বিকল্প পন্থায় পিজ্জা ডেলিভারির কৌশল খুঁজছিল। ড্রোনের আগে রোবটের সাহায্যে অস্ট্রেলিয়ায় পিজ্জা ডেলিভারির কৌশল নেয় ডমিনো’স।

বুশ বলেন, ড্রোনটি প্রায় ৩ কেজি পর্যন্ত পিজ্জা বহন করতে পারবে। তবে ঝড়ো হাওয়ায় ড্রোনটি ঠিকমতো কাজ করতে পারবে কি না তা নিশ্চিত নয়।

অর্থসূচক/রাশিদ

এই বিভাগের আরো সংবাদ