স্মার্টফোনের হাতে মস্তিষ্কের নিয়ন্ত্রণ তুলে দিচ্ছেন না তো!
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

স্মার্টফোনের হাতে মস্তিষ্কের নিয়ন্ত্রণ তুলে দিচ্ছেন না তো!

স্মার্টফোন আমাদের জীবনযাত্রার চেনা চিত্রটা বদলে দিয়েছে, এ কথা অস্বীকার করার উপায় নেই। তবে স্মার্টফোনের পিছনে যতটা সময় আমরা ব্যয় করি, তার সরাসরি প্রভাব পড়ে আমাদের স্বাস্থ্যে। পরোক্ষভাবে আমাদের ব্রেন পরিচালিত হয় স্মার্টফোনের দ্বারা। সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে এমনই কিছু তথ্য।
smartphoneaddictionনিত্যনতুন প্রযুক্তির ব্যবহার ক্রমাগত মানুষের শারীরিক এবং ব্রেনের রাসায়নিক পরিবর্তন ঘটাচ্ছে। আমাদের শরীরের ডোপামিন হরমোন সিস্টেমে হেরফের ঘটছে এর ফলে।
ডোপামিন হল এমন একটি হরমোন, যা মানব মস্তিষ্কে ও শরীরে অনেকগুলি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই হরমোনের নিঃসরণ আমাদের আবেগকে প্রভাবিত করে।
গবেষণায় দেখা গেছে, স্মার্টফোনে আসক্ত ব্যক্তিদের ক্ষেত্রে এটা অনেক সময়েই স্বাভাবিক থাকে না। একটি নোটিফিকেশনের জেরে তারা মুহূর্তের মধ্যে খুশি হয়ে ওঠে, আবার মুহূর্তের মধ্যে অবসাদে চলে যায়। এর প্রভাব পড়ে তাদের রোজকার কাজকর্ম এবং ঘুমে। সহজে ঘুম না আসা নিত্য অভ্যাসে দাঁড়িয়ে যায়।
ডোপামিন হরমোন ঠিকভাবে উৎপাদিত না হওয়াকে পারকিনসন রোগ বলা হয়। বিভিন্ন চিকিৎসার মাধ্যমে ঠিক করতে হয় এই রোগ।
এসব ছাড়াও দীর্ঘক্ষণ ঝুঁকে টেক্সট করার ফলে শিরদাঁড়ার বিভিন্ন সমস্যা দেখা দিতে থাকে।তাছাড়া স্ক্রিনের ব্রাইটনেস ঠিক না থাকলে প্রভাব পড়ে চোখে।
এই বিভাগের আরো সংবাদ