মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ঢাকায়
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ঢাকায়

সংক্ষিপ্ত সফরে ঢাকায় পৌঁছেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। সুইজারল্যান্ডের জেনেভা থেকে ভারতের নয়াদিল্লিতে যাওয়ার পথে ঢাকায় আসেন তিনি। এখানে ৯ ঘণ্টা অবস্থান করবেন জন কেরি।

আজ সোমবার সকাল ৯টা ৪৫ মিনিটে রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে জন কেরিকে বহনকারী বিমান অবতরণ করে। এ সময় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ.এইচ. মাহমুদ আলী তাকে অভ্যর্থনা জানান।

John Kerry

ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। ছবি: মহুবার রহমান

বেলা সাড়ে ১১টায় বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে যাবেন তিনি। সেখানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাবেন কেরি। দুপুর সোয়া ১টায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী এ.এইচ. মাহমুদ আলীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। এতে গণতন্ত্র, উন্নয়ন, নিরাপত্তা ও মানবাধিকারের বিষয়গুলো প্রাধান্য পাবে।

দ্বিপক্ষীয় বৈঠকের পর বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আয়োজনে মধ্যাহ্নভোজে যোগ দেবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। ঢাকায় অবস্থানকালে আজ দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও সাক্ষাৎ করবেন তিনি।

বিকেল ৩টায় মিরপুরের শেওড়াপাড়ায় কে-টেক্স নামে একটি পোশাক কারখানা দেখতে যাবেন জন কেরি। এরপর বিকেল ৪টায় ধানমণ্ডির মাইডাস সেন্টারে যাবেন এডওয়ার্ড কেনেডি সেন্টার (ইএমকে) পরিদর্শনের জন্য যাবেন তিনি। ইএমকে সেন্টারে ৪০ মিনিট অবস্থান করবেন কেরি। তিনি সেখানে তরুণ ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে কথা বলবেন। এরপর বিকেল ৫টা পাঁচ মিনিটে ঢাকায় মার্কিন রাষ্ট্রদূতের বাসভবন এবং মার্কিন দূতাবাসের চ্যান্সেরি কমপ্লেক্সে যাবেন তিনি।

সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে সফর শেষ করে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী নয়াদিল্লির উদ্দেশ্যে ঢাকা ছাড়বেন। বিমান বন্দরে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী বিদায় জানাবেন তাকে।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ