‘সংস্কৃতিকে জীবিত রেখেছে আবৃত্তি একাডেমির মতো সংগঠন’
today-news
brac-epl
প্রচ্ছদ » শিক্ষা

‘সংস্কৃতিকে জীবিত রেখেছে আবৃত্তি একাডেমির মতো সংগঠন’

আবৃত্তি একাডেমির মতো সংগঠনগুলো আমাদের নিজস্ব সংস্কৃতিকে জীবিত রেখেছে বলে মন্তব্য করেছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক।

তিনি বলেন, যান্ত্রিকতার কারণে আমাদের নিজস্ব সংস্কৃতি দূরে সরে যাচ্ছে। আধুনিক প্রযুক্ত ব্যবহারের ফলে আজ আমাদের পারিবারিক বন্ধন নষ্ট হয়ে গেছে। সমাজ থেকে উঠে গেছে মনুষত্ববোধ। এর মধ্যেও আবৃত্তি একাডেমি আমাদের নিজস্ব সংস্কৃতি তুলে ধরছে। আমি এই সংগঠনের সাফল্য কামনা করি। আবৃত্তি একাডেমি টিকে থাকুক যুগ যুগ ধরে।

শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক

শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক

গতকাল শনিবার রাজধানীর শিল্পকলা একাডেমির সংগীত, নৃত্যকলা ও আবৃত্তি মিলনায়তনে আবৃত্তি একাডেমির দেড় যুগ পূর্তি উপলক্ষ্যে দুদিনব্যাপী আবৃত্তি উৎসবের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, নিজের পয়সা খরচ করে আবৃত্তি একাডেমি দেশ ও সমাজের জন্য যা করছে তা আমাদের কাজকেও হার মানায়। তাই এসব আবৃত্তি সংগঠনকে মূল্যায়ন করা উচিত। আবৃত্তি একাডেমির মাধ্যমে দেশের সংস্কৃতি অনেক দূর এগিয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন প্রতিমন্ত্রী।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় কবিতা পরিষদের সভাপতি ড. মুহাম্মদ সামাদ, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফ ও প্রকৌশলী মো. সাহাবুদ্দীন সৈকত। আবৃত্তি উৎসবের সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আবৃত্তি একাডেমির সাবেক পরিচালক শারমিন ইসলাম জুঁই। স্বাগত বক্তব্য রাখেন সাবেক পরিচালক মৃন্ময় মিজান। এছাড়া ধন্যবাদ জ্ঞাপন করেন প্রতিষ্ঠার দেড় যুগ পূর্তি উৎযাপন পর্যদের আহ্বায়ক মো. সাইফুল ইসলাম।

আবৃত্তিকার সারমিন ইসলাম জুঁই

আবৃত্তিকার সারমিন ইসলাম জুঁই

আলোচনা অনুষ্ঠান শেষে আবৃত্তি একাডেমির কর্মশালার ২৬ ও ২৭তম ব্যাচের শিক্ষার্থীদের সনদপত্র দেওয়া হয়। আর সন্ধ্যা ৭টায় মঞ্চায়িত হয় আবৃত্তি প্রযোজনা ‘একদিন খুঁজেছিনু যারে’। কবি জীবনানন্দ দাশের কবিতা নিয়ে তৈরি প্রযোজনাটির নির্দেশনা দিয়েছেন দিলসাদ জাহান। এটি আবৃত্তি একাডেমির ৪৯তম প্রযোজনা।

অনুষ্ঠানের সমন্বয়ক ও আবৃত্তি একাডেমির সাধারণ সম্পাদক কামরুল ইসলাম বলেন, আমরা আবৃত্তিকে প্রাতিষ্ঠানিকরূপে দেখতে চাই। শিল্প হিসেবে নাটক, গান ও নৃত্যের যেমন একটা প্রাতিষ্ঠানিক কাঠামো আছে, আবৃত্তির সেরকম নেই। আমরা চাই সহশিক্ষা হিসেবে শিক্ষা কারিকুলামেও আবৃত্তিকে যুক্ত করা হোক।

আবৃত্তি একাডেমির আবৃত্তিকর্মীরা

আবৃত্তি একাডেমির আবৃত্তিকর্মীরা

সংগঠনটির দেড়যুগ পূর্তী উপলক্ষে গত শুক্রবার র‌্যালির মাধ্যমে অনুষ্ঠানের উদ্ধোধন করেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ। পরে সন্ধ্যায় মঞ্চায়িত হয় দ্বিজেন্দ্রলাল রায়ের বিখ্যাত নাটক ‘সাজাহান’।

দুদিনব্যাপী আবৃত্তি উৎসবের অনলাইন মিডিয়া পার্টনার ছিল দেশের প্রথম অনলাইন বিজনেস নিউজ পোর্টাল অর্থসূচক। এই উৎসবটি আবৃত্তি একাডেমির নিজস্ব ফেসবুক গ্রুপ ও পেজে সরাসরি সম্প্রচার করা হয়।

অর্থসূচক/মেহেদী

এই বিভাগের আরো সংবাদ