৪ দেশের মধ্যে কার্গো ট্রায়াল শুরু করল বাংলাদেশ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

৪ দেশের মধ্যে কার্গো ট্রায়াল শুরু করল বাংলাদেশ

বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপালের (বিবিআইএন) মধ্যে যাত্রী ও পণ্যবাহী যানবাহন চলাচল হিসেবে ভারতের পর প্রথমবারের মতো কার্গো ট্রায়াল শুরু করেছে বাংলাদেশ।

প্রথমবারের মতো এ যাত্রায় নজরুল ট্রান্সপোর্ট এজেন্সি একটি পণ্যবাহী লরি নিয়ে ভারতের কলকাতা হয়ে দিল্লির আলীগড়ে যাবে। এ যাত্রা পরিচালনা করছে এক্সপো ফ্রেইগট লিমিটেডে (ইএফএল)।

৪ দেশের পতাকা- ছবি সংগৃহীত

৪ দেশের পতাকা- ছবি সংগৃহীত

শনিবার ঢাকার কমলাপুরের বিআরটিসি আন্তর্জাতিক বাস ডিপো থেকে ঢাকা-দিল্লি-আলীপুর রুটে এ যাত্রার উদ্বোধন করেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিব মো. জাহাঙ্গীর আলম।

জাহাঙ্গীর আলম বলেন, কার্গো রান ট্রায়াল যদি ৪ দেশ একসঙ্গে একই সময়ে করতো তাহলে ভাল হতো। ভারত ও বাংলাদেশ এ উদ্যোগ দ্রুত নিতে পারলেও নেপাল-ভূটান এখনও পারে নি। এ কারণে মনে হচ্ছে এটি একটি খণ্ডিত ট্রায়াল। তবে নেপাল ও ভূটান খুব শিগগির এ প্রকল্প বাস্তবায়নে কাজ করবে বলে আশা করছি।

বিবিআইএনের বাংলাদেশের ন্যুডাল অফিসার এবং সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের যুগ্ম সচিব মো. আবদুল মালেক বলেন, দীর্ঘ পথ পরিক্রমার পর আমরা অবশেষে কার্গো ট্রায়াল শুরু করতে পেরেছি। আশা করছি আগামীতে আমরা যাত্রী পরিবহনেও ট্রায়াল দিতে পারবো।

তিনি বলেন, আগামী ৩০ আগস্ট ভারত বিবিআইএনের যাত্রী পরিবহনের জন্য কলকাতা থেকে তাদের প্রথম বাস ট্রায়াল শুরু করবে। এদিকে ওই দিন সেখানে বাংলাদেশ থেকে পাঠানো কার্গো রিসিভ করে দিল্লি হয়ে আলীপুরে পাঠানো হবে।

তিনি আরো বলেন, নেপালে আমাদের পণ্য বা যাত্রীবাহী বাস নিয়ে প্রবেশের অনুমতি রয়েছে। এ কারণে আমরা পরবর্তীতে নেপালে ট্রায়াল চালুর ব্যবস্থা করবো। এদিকে ভুটান সীমান্তে যাওয়ার সুযোগ রয়েছে আমাদের। এছাড়া, চলতি বছরের ডিসেম্বরে তাদের পার্লামেন্টে এই চুক্তির বিল উত্থাপন করা হবে।

অনুষ্ঠানে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের উপ-সচিব সুলতানা ইয়াসমিনসহ নজরুল ট্রার্সপোর্ট এজেন্সি এবং এক্সপো ফ্রেইগট লিমিটেডের (ইএফএল) কর্মকর্তা কর্মচারীরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, এর অাগে বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপালের (বিবিআইএন) মধ্যে পণ্য ও যাত্রীবাহী যান চলাচলের চুক্তি হয়েছে।

অর্থসূচক/এমঅাই/

এই বিভাগের আরো সংবাদ