রামপাল নিয়ে সংবাদ সম্মেলনে বসছেন প্রধানমন্ত্রী
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

রামপাল নিয়ে সংবাদ সম্মেলনে বসছেন প্রধানমন্ত্রী

রামপাল বিদ্যুৎ কেন্দ্র স্থাপন নিয়ে আগামীকাল শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংবাদ সম্মেলন করবেন। বিকেল ৪টায় প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবনে সংবাদ সম্মেলন করবেন।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম হেলাল সংবাদ মাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, ব্রিফিংয়ে রামপালের বিষয়টি আসতে পারে।Rampal-Power-Plant-1

রামপালে বাংলাদেশ-ভারতের যৌথ উদ্যোগে ১ হাজার ৩২০ মেগাওয়াট ক্ষমতার কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের কাজ চলছে। গত ১২ জুলাই বাগেরহাট জেলার রামপাল উপজেলায় এক হাজার ৩২০ মেগাওয়াট মৈত্রী সুপার থারমাল পাওয়ার প্রজেক্ট বাস্তবায়নে মূল বিদ্যুৎকেন্দ্র নির্মাণে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। কিন্তু তেল-গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটিসহ পরিবেশবাদীদের অনেকে দাবি করে আসছে, রামপালে বিদ্যুৎকেন্দ্র হলে সুন্দরবনের পরিবেশের ক্ষতি হবে।

রামপাল বিদ্যুৎকেন্দ্র বহুল আলোচিত হওয়ার কারণ এর নির্মাণস্থল ও পরিবেশগত প্রভাব নিরূপণ (ইআইএ)। কেন্দ্রটির নির্মাণস্থল সুন্দরবনের বাংলাদেশ অংশের উত্তর-পশ্চিম প্রান্তসীমা থেকে ১৪ কিলোমিটার দূরে।

এই তাপ বিদ্যুৎকেন্দ্র বিশ্ব ঐতিহ্য সুন্দরবনের পরিবেশ ও প্রতিবেশ হুমকিতে ঠেলে দেবে বলে আশঙ্কা পরিবেশবাদীদের একাংশ ও বাম দলগুলোর। ওই প্রকল্প বাতিলের দাবিতে তারা আন্দোলনও চালিয়ে আসছে।

বুধবার এক সংবাদ সম্মেলনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া রামপাল প্রকল্পকে ‘দেশবিরোধী’ আখ্যা দিয়ে সুন্দরবনের কাছ থেকে অন্য এলাকায় সরিয়ে নিতে সরকারের প্রতি আহ্বান জানান।

এই বিভাগের আরো সংবাদ