ডিএসইতে লেনদেন বেড়েছে ১২.৭৩%
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

ডিএসইতে লেনদেন বেড়েছে ১২.৭৩%

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরনের মূল্য সূচক কমলেও বেড়েছে লেনদেন। আলোচ্য সপ্তাহে এই বৃদ্ধির পরিমাণ ছিলো ১২ দশমিক ৭৩ শতাংশ। ঢাকা স্টক একচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

DSE-CSE-Logo

ডিএসই ও সিএসই লোগো

জানা গেছে, বিগত ২ সপ্তাহে ৪ কার্যদিবস করে লেনদেন হয়েছে। গত সপ্তাহে ২ হাজার ৩ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এর আগের সপ্তাহে লেনদেন হয় ১ হাজার ৭৭৭ কোটি ২৪ লাখ টাকার। সেই হিসাবে আলোচ্য সপ্তাহে লেনদেন বেড়েছে ২২৬ কোটি ২২ লাখ টাকা।

সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৯২ দশমিক ৭৯ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ২ দশমিক ২৯ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৪ দশমিক ১৭ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে  দশমিক ৭৫ শতাংশ।

ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক কমেছে দশমিক ৬৭ শতাংশ বা ৩০ দশমিক ৮১ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই৩০ সূচক কমেছে ১ দশমিক ০১ শতাংশ বা ১৭ দশমিক ৭৬ পয়েন্ট। অপরদিকে, শরীয়াহ বা ডিএসইএস সূচক কমেছে ১ দশমিক ২৬ শতাংশ বা ১৪ দশমিক ১৪ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩২৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১২৬টি কোম্পানির। আর দর কমেছে ১৭৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির। আর লেনদেন হয়নি ২টি কোম্পানির শেয়ার।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ১০০ কোটি ২৬ লাখ টাকার শেয়ার। তবে সার্বিক সূচক কমেছে দশমিক ৭৪ শতাংশ।

সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৮১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১০১টি কোম্পানির। আর দর কমেছে ১৫৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির।

অর্থসূচক/মাহমুদ

এই বিভাগের আরো সংবাদ