ইতালির ক্ষতিগ্রস্ত এলাকায় জরুরি অবস্থা জারি
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ইতালির ক্ষতিগ্রস্ত এলাকায় জরুরি অবস্থা জারি

ইতালিতে ভয়াবহ ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে জরুরি অবস্থা জারি করেছে দেশটির সরকার। গত বুধবার স্থানীয় সময় রাত সাড়ে ৩টার দিকে আঘাত হানা ওই ভূমিকম্পের পর এখন পর্যন্ত ২৫০ এর বেশি মরদেহ উদ্ধার করা হয়েছে। ধ্বংসস্তুপ থেকে আহত অবস্থায় ৩৬৫ জনকে উদ্ধার করা হয়েছে।

আজ শুক্রবার বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, ক্ষতিগ্রস্ত একালাগুলোতে ভূমিকম্পের দ্বিতীয় দিনেও উদ্ধার অভিযান অব্যাহত রেখেছে ইতালির উদ্ধারকর্মীরা। তবে ধ্বংসস্তুপ থেকে এখন আরও কাউকে জীবিত উদ্ধারের আশা না থাকলেও প্রায় ৫০০০ উদ্ধারকর্মী ধসে পড়া ভবনের স্তুপের মধ্যে তল্লাশি চালিয়ে যাচ্ছেন।

Italy earthquake2

ইতালির ভূমিকম্পে ধ্বংসস্তুপ থেকে নিহতদের উদ্ধার কার্যক্রম চলছে।

একইসঙ্গে ভূমিকম্পের পর মুহুর্মুহু পরাঘাতের কারণে উদ্ধার তৎপরতা ব্যাহত হচ্ছে।

অন্যদিকে ক্ষতিগ্রস্ত এলাকার পুনর্গঠনের জন্য ৫ কোটি ইউরো বরাদ্দের প্রতিশ্রুতি দিয়েছেন ইতালির প্রধানমন্ত্রী মাত্তিও রেনজি। পুনর্গঠনের জন্য বিশেষ বরাদ্দের সঙ্গে বিধ্বস্ত এলাকাবাসীদের কর মওকুফ করার কথাও জানিয়েছেন তিনি।

পাশাপাশি নিম্নমানের নির্মাণ নিয়ে সমালোচনা ঠেকাতে ‘ইতালিয়ান হোমস’ নামে নতুন এক উদ্যোগের ঘোষণা দেন প্রধানমন্ত্রী। তবে ইতালি সম্পূর্ণভাবে ভূমিকম্প সহনশীল ভবন তৈরি করতে পারে এমন ভাবনাকে ‘অলীক’ উল্লেখ করেছেন তিনি।

প্রসঙ্গত, অত্যন্ত ঝুঁকিপূর্ণ এলাকায় ভবন নির্মাণের মান নিয়ে ইতালির গণমাধ্যমগুলোতে সমালোচনা চলছে। ভূমিকম্পে ধসে পড়া ভবনের মধ্যে বেশকয়েকটির সংস্কার কাজ কিছুদিন আগেই শেষ হয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ইতালির ঐতিহাসিক শহরগুলোতে ভূমিকম্প প্রতিরোধী ভবন নির্মাণ বিধিমালা মানা হয় না, যেগুলো অনেক সময় নতুন ভবন নির্মাণের ক্ষেত্রেও অবহেলিত হয়।

অর্থসূচক/

এই বিভাগের আরো সংবাদ