২৮ আগস্ট শেষ ওডিআই খেলবেন দিলশান!
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

২৮ আগস্ট শেষ ওডিআই খেলবেন দিলশান!

অস্ট্রেলিয়ার বিপক্ষে চলমান সিরিজের শ্রীলঙ্কার সঙ্গেই আছেন তিলকারত্নে দিলশান। অসিদের বিপক্ষে প্রথম দুটি একদিনের আন্তর্জাতিক ম্যাচে (ওডিআই) খেলেছেন তিনি। তবে নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি শ্রীলঙ্কার ওই ডানহাতি ব্যাটসম্যান। প্রথম ম্যাচে ২২ রান এবং দ্বিতীয় ম্যাচে মাত্র ১০ রান করে সাজঘরে ফিরতে হয়েছে তাকে।

শ্রীলঙ্কার মূল একাদশে পরিবর্তন না হলে আগামী ২৮ আগস্ট অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামবেন দিলশান। আর ওই ম্যাচের মাধ্যমেই ওডিআই ক্যারিয়ারের সমাপ্তি টানতে পারেন তিনি। আর আগামী ৯ সেপ্টেম্বর নিজের শেষ আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলতে পারেন দিলশান। এর আগে ২০১৩ সালে টেস্ট থেকে বিদায় নিয়েছিলেন তিনি। ওই বছরের মার্চ মাসে বাংলাদেশের বিপক্ষে খেলেছিলেন নিজের শেষ টেস্ট ম্যাচ।

Tillakaratne Dilshan

ব্যাটিংয়ে তিলকারত্নে দিলশান।

সনাৎ জয়সুরিয়া, কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়াবর্ধনের পর শ্রীলঙ্কার চতুর্থ ব্যাটসম্যান হিসেবে ওডিআইতে ১০ হাজার রান পূর্ণ করেছিলেন দিলশান। আন্তর্জাতিক একদিনের ম্যাচে সর্বোচ্চ রানসংগ্রাহকদের তালিকায় দিলশানের নাম আছে একাদশ স্থানে। আর টি-টোয়েন্টিতে শ্রীলঙ্কার পক্ষে সর্বোচ্চ রান সংগ্রাহক দিলশান। ৭৮ টি-টোয়েন্টি ম্যাচে ১৮৮৪ রান নিয়ে এই ফরম্যাটে বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। আর এই তালিকায় শীর্ষে আছেন নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাককালাম (২১৪০)।

মুত্তিয়া মুরালিধরন, কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়াবর্ধনেদের অবসরের পরই শ্রীলঙ্কান ক্রিকেটের স্বর্ণালি যুগের অবসান ঘটে। ওই তালিকার সর্বশেষ শেষ বাতি ছিলেন তিলকারত্নে দিলশান। এবার সাবেকদের তালিকায় যুক্ত হচ্ছে তার নাম। তবে সাঙ্গাকারা, জয়াবর্ধনের মতো দিলশানের বিদায়ের মুহূর্তটা সুখকর হচ্ছে না। কিছুটা চাপ নিয়েই আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিতে হচ্ছে অভিজ্ঞ এই ক্রিকেটারকে।

৮৭ টেস্ট ম্যাচের ১৪৫ ইনিংসে ব্যাট হাতে ৫ হাজার ৪৯২ রান করেছেন দিলশান। অন্যদিকে ৩২৯ ওডিআই ম্যাচের ৩০২ ইনিংসে ব্যাট হাতে তার সংগ্রহ ১০ হাজার ২৪৮ রান। ৭৮ টি-টোয়েন্টি ম্যাচে তার আছে ১৮৮৪ রান।

এর পাশাপাশি বল হাতেও বেশ সফল তিলকারত্নে দিলশান। ৮৭ টেস্টের ৭৬ ম্যাচে নিয়েছেন ৩৯ উইকেট। অন্যদিকে ৩২৯ ওডিআইয়ের ২০৩ ইনিংসের বল হাতে ১০৬ উইকেট এবং ৭৮ টি-টোয়েন্টির ২৪ ম্যাচে বল করে ৭ উইকেট নিয়েছেন তিনি। তবে হয়তো ক্যারিয়ারের শেষ সিরিজে তেমন সফলতা না পাওয়ার আক্ষেপ বুকে জমা রেখেই বিদায় নিতে হবে তাকে!

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ