তৃতীয় দিনেও চলছে নৌযান শ্রমিকদের ধর্মঘট
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

তৃতীয় দিনেও চলছে নৌযান শ্রমিকদের ধর্মঘট

নৌযান শ্রমিকদের কয়েকটি সংগঠনের ডাকা অনির্দিষ্টকালের ধর্মঘট আজ বৃহস্পতিবার তৃতীয় দিনের মতো চলছে। তবে ধর্মঘটের দ্বিতীয় দিন গতকাল বুধবার রাতে রাজধানীর সদরঘাট থেকে দক্ষিণাঞ্চলের দিকে ২৭টি লঞ্চ ছেড়ে গেছে।Boat

অন্যদিকে ধর্মঘটের কারণে চট্টগ্রাম বন্দরে বহির্নোঙরে বড় জাহাজ থেকে পণ্য খালাস বন্ধ রয়েছে। একইসঙ্গে দেশের অন্যান্য বন্দরেও পণ্য খালাস ও বোঝাই কার্যক্রম বন্ধ রেখেছে নৌযান শ্রমিকরা।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) দক্ষিণাঞ্চলের নৌনিরাপত্তা ও ট্রাফিক বিভাগের যুগ্ম পরিচালক জয়নাল আবেদীন জানান, নৌযান শ্রমিকদের কয়েকটি সংগঠনের পক্ষ থেকে ধর্মঘট পালন করা হলেও সব শ্রমিক এর সঙ্গে যুক্ত নন। ফলে ধর্মঘটের মধ্যেই গতকাল বুধবার সন্ধ্যার পর যাত্রী নিয়ে বেশ কয়েকটি লঞ্চ ঢাকার সদরঘাট ছেড়ে গেছে।

গত সোমবার রাত ১২টা ১মিনিট থেকে এই ধর্মঘট শুরু হয়। ধর্মঘটের নেতৃত্বে রয়েছে বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন। ফেডারেশনের সভাপতি শাহ আলম বলেন, ১৫ দফা দাবিতে আন্দোলন করছি। এর মধ্যে মূল চারটি দাবি হলো- নৌযান শ্রমিকদের বেতন-ভাতা বৃদ্ধি, নৌ দুর্ঘটনায় নিহত ব্যক্তিদের ক্ষতিপূরণ নিশ্চিত করা, নদীপথে সন্ত্রাস-চাঁদাবাজি ও ডাকাতি বন্ধ করা এবং নৌপথের নাব্যতা বাড়ানো। দাবি পূরণ না হওয়া পর্যন্ত ধর্মঘট চলবে।

ধর্মঘটের বাইরে থাকা শ্রমিক ও তাদের সংগঠনকে এই ধর্মঘটের সঙ্গে যুক্ত হওয়ার আহ্বান জানান তিনি।

এনিয়ে চলতি বছর তৃতীয়বারের মতো ধর্মঘট করছেন দেশের নৌযান শ্রমিকেরা। গত ২০ জানুয়ারি প্রথম দফায় ধর্মঘট করেন তারা। দাবি পূরণ না হওয়ায় ২০ মার্চ দ্বিতীয় ও ২২ আগস্ট তৃতীয় দফায় ধর্মঘট ডাকা হয়।

অর্থসূচক/

এই বিভাগের আরো সংবাদ