অনির্দিষ্টকালের জন্য স্থগিত সামিট পাওয়ারের লেনদেন
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

অনির্দিষ্টকালের জন্য স্থগিত সামিট পাওয়ারের লেনদেন

পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানি সামিট পাওয়ার লিমিটেডের লেনদেন অনির্দিষ্টকালের জন্য স্থগিত করেছে দেশের উভয় স্টক এক্সচেঞ্জ।ফলে আগামী রোববার থেকে কোম্পানিটির শেয়ার লেনদেন বন্ধ থাকবে।

সামিট গ্রুপের অপর কোম্পানি সামিট পূর্বাঞ্চল পাওয়ার লিমিটেডের সঙ্গে সামিট পাওয়ারের  একীভুতকরণ প্রক্রিয়ায় কিছু ত্রুটি থাকায় এই সিদ্ধান্ত নিয়েছে তারা। স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য অনুযায়ী একীভূত হওয়ার পর বুধবার উভয় স্টক এক্সচেঞ্জ থেকে তালিকাচ্যুত করা হয় সামিট পূর্বাঞ্চল পাওয়ার কোম্পানিকে। এদিন স্টক এক্সচেঞ্জে ছিল একীভূত সামিট পাওয়ারের লেনদেন।

কোম্পানিটির একীভূতকরণের পরে মূলধন নিয়ে সমস্যা থাকার বিষয়টি নিয় বুধবার লেনদেন শেষে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চোখে পড়ে। জরুরীভিত্তিতে দুই স্টক এক্সচেঞ্জ ও সিডিবিএলকে তলব বিএসইসি। নিয়ন্ত্রক সংস্থার নির্দেশে অনির্দিষ্ট সময়ের জন্য সামিট পাওয়ারের লেনদেন স্থগিত করে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ।

বুধবার কোম্পানিটির লেনদেন শেষে নিয়ন্ত্রক সংস্থা, দুই স্টক এক্সচেঞ্জ ও সিডিবিএলের মধ্যে রুদ্ধধার বৈঠক হয়।বৈঠকে বিএসইসি একীভূতকরণ প্রক্রিয়ায় কিছু সমস্যা থাকার পরও এ বিষয়ে কোনো ব্যবস্থা না নেওয়ায় দুই স্টক এক্সচেঞ্জের প্রতি তীব্র ক্ষোভ প্রকাশ করে। ওই সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত কোম্পানিটির লেনদেন স্থগিত রাখার নির্দেশ দেয় তারা। এর প্রেক্ষিতে  ২৮ আগষ্ট থেকে সামিট পাওয়ারের শেয়ার লেনদেন স্থগিত রাখার সিদ্ধান্ত নেয় দুই স্টক এক্সচেঞ্জ। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত লেনদেন স্থগিত থাকবে।

জানা যায়, ব্যবস্থাপনা ও কর ব্যয় কমিয়ে আরও বেশি মুনাফার সুযোগ তৈরি করতে গ্রুপের অন্য তিন বিদ্যুৎ কোম্পানিকে একীভূত করেছে বিদ্যুৎ-জ্বালানি খাতের তালিকাভুক্ত প্রতিষ্ঠান সামিট পাওয়ার।সামিট গ্রুপের কোম্পানি সামিট পাওয়ারের সঙ্গে সামিট পূর্বাঞ্চল পাওয়ার কোম্পানি, সামিট উত্তরাঞ্চল পাওয়ার কোম্পানি এবং সামিট নারায়ণগঞ্জ পাওয়ার একীভূত হয়েছে। এর মধ্যে সামিট পাওয়ার ও সামিট পূর্বাঞ্চল পুঁজিবাজারে তালিকাভুক্ত। বুধবার থেকে দেশের উভয় পুঁজিবাজার থেকে সামিট পূর্বাঞ্চল পাওয়ারকে তালিকাচ্যুত করা হয়েছে। তবে সামিট উত্তরাঞ্চল পাওয়ার কোম্পানি ও সামিট নারায়ণগঞ্জ পাওয়ার তালিকাভুক্ত নয়।

এদিকে মঙ্গলবার মার্জারের রেকর্ড ডেটের কারণে তালিকাভুক্ত কোম্পানি দুটির শেয়ার লেনদেন বন্ধ ছিল। বুধবার সামিট পাওয়ারের আবার ফের চালু হয়।

বিএসইসি সূত্রে জানা গেছে, বুধবার লেনদেন শেষে বিএসইসি জরুরি তলব করা হয় দুই স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালকসহ প্রধান রেগুলেটরী কর্মকর্তাদের। তাদের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেন বিএসইসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান অধ্যাপক হেলাল উদ্দিন নিজামী। বৈঠক শেষ করার প্রায় চার ঘন্টা পরে ডিএসই ও সিএসই কর্তৃপক্ষ লেনদেন স্থগিতের সিদ্ধান্ত নেয়।

লেনদেন স্থগিত হওয়ার কারণ জানতে চাইলে মুঠফোনে সিএসইর ব্যবস্থাপনা পরিচালক সাইফুর রহমান মজুমদার অর্থসূচককে বলেন, সামিট পাওয়ার তিনটি কোম্পানিটিকে একীভূত করেছে।  এরপর আজই (বুধবার) প্রথম লেনদেন ছিল। এ দিন মূলধনগত কিছু ত্রুটির কারন দেখা দেয়। যা দিনশেষে আমরা বুঝতে পারি। পরে আগামী কার্যদিবস থেকে (২৮ আগষ্ট রোববার) লেনদেন স্থগিত করা হয়েছে। পরবর্তী নোটিশ না দেওয়া পর্যন্ত কোম্পানিটির লেনদেন স্থগিত থাকবে বলে জানান তিনি।

জানা গেছে, ১৯৯৪ সালের কোম্পানি আইনের ২২৮ ও ২২৯ ধারা অনুসারে উচ্চ আদালতে তিন কোম্পানিকে সামিট পাওয়ারের সঙ্গে একীভূতকরণের অনুমোদন চাওয়া হলে শর্তসাপেক্ষে গত ১৪ জুলাই সামিট গ্রুপের তিন কোম্পানির একীভূতকরণের চূড়ান্ত অনুমতি দেন হাইকোর্টের বিচারপতি সৈয়দ রেফাত আহমদের বেঞ্চ। এর আগে বিধি মোতাবেক বিশেষ সাধারণ সভায় (ইজিএম) শেয়ারহোল্ডার ও নিয়ন্ত্রক সংস্থা বিএসইসিরও অনুমোদন নেয় কোম্পানি দুটি।

সামিট পূর্বাঞ্চলের একটি শেয়ারের বিপরীতে সামিট পাওয়ারের ১ দশমিক ৩০৯টি শেয়ার পাবেন শেয়ারহোল্ডাররা।সামিট উত্তরাঞ্চল পাওয়ার কোম্পানির একটি শেয়ারের বিপরীতে সামিট পাওয়ারের ১ দশমিক ৬৬৮টি এবং সামিট নারায়ণগঞ্জ পাওয়ারের একটি শেয়ারের বিপরীতে সামিট পাওয়ারের ১ দশমিক ৪৭৫টি শেয়ার দেওয়া হবে।

২০১৩ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত সামিট পূর্বাঞ্চল পাওয়ার কোম্পানি লিমিটেডকে মঙ্গলবার বাজার থেকে থেকে তালিকাচ্যুত (ডি-লিস্টেড) করার সিদ্ধান্ত নেয় দুই স্টক এক্সচেঞ্জ।

এ বিষয়ে কথা হয় সামিট পাওয়ারের কোম্পানি সচিব স্বপন কুমার পালের সঙ্গে। তিনি বলেন, ‘আপনার মাধ্যমেই আমি খবরটি পেয়েছি।’ বিস্তারিত জানার পরেই তিনি গণমাধ্যমের সঙ্গে কথা বলবেন বলে জানান।

অর্থসূচক/গিয়াস

এই বিভাগের আরো সংবাদ