হলের দাবিতে জবি শিক্ষার্থীদের পল্টন মোড় অবরোধ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

হলের দাবিতে জবি শিক্ষার্থীদের পল্টন মোড় অবরোধ

আবাসিক হলের দাবিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীদের ধর্মঘট চলছে। দ্বিতীয় দফায় ডাকা এই ধর্মঘটের দ্বিতীয় দিনে আন্দোলনকারীরা পুরানা পল্টনমোড় অবরোধ করেছে।ju

আজ বুধবার সকাল ১১ টা থেকে জবি শিক্ষার্থীরা পল্টন মোড়ের অবস্থান নেয়। দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা পল্টন মোড় অবরোধ করে রাখার ঘোষণা দিয়েছেন।

জবি শিক্ষার্থী সুব্রত বলেন,  পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী ক্যাম্পাসে ধর্মঘট পালন করছেন তারা। দুইদিনের ধর্মঘটের দ্বিতীয় দিনে আন্দোলনরত শিক্ষার্থীরা জড়ো হন। পরে সেখান মিছিল নিয়ে সব অনুষদের মূল ফটক তালা ঝুলিয়ে দেন তারা।

Jagannath Uni2

রাজধানীর পল্টন মোড়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অবরোধ। ছবি: মহুবার রহমান

তিনি বলেন, পরে মিছিল নিয়ে আন্দোলনরত শিক্ষার্থীরা রায় সাহেব বাজার হয়ে গুলিস্তানের দিকে এগিয়ে যায়। মিছিল নিয়ে জাতীয় প্রেসক্লাবের দিকে যাওয়া কথা থাকলেও বাধার মুখে পল্টন মোড়েই বসে পড়ে শিক্ষার্থীরা।

এদিকে রাজধানীর অন্যতম গুরুত্বপূর্ণ এই চার রাস্তার মোড় অবরোধ করায় তীব্র যানযট দেখা দিয়েছে শাহাবাগ থেকে মতিঝিলগামী তোপখানা রোড, বিজয় নগর রোড ও গুলিস্তান এলাকায়। সকল পাশের রাস্তায়ই কার্যত এখন স্থবির রয়েছে।

Jagannath Uni3

রাজধানীর পল্টন মোড়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অবরোধ। ছবি: মহুবার রহমান

উল্লেখ, নাজিমউদ্দিন রোডের পরিত্যক্ত কেন্দ্রীয় কারাগারের ঐতিহ্য সংরক্ষণ করে জাতীয় চার নেতার নামে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের চারটি হল এবং কেরানীগঞ্জে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব জায়গায় নতুন হল নির্মাণের দাবিতে টানা ১৯ দিন ধরে আন্দোলন করছেন শিক্ষার্থীরা।

আন্দোলনের এক পর্যায়ে সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে যাওয়ার সময় আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর জলকামান থেকে পানি, কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করে পুলিশ। এতে ২৫-৩০ জন শিক্ষার্থী আহত হন।

এর পরে তারা মঙ্গলবার সকাল ৮টা থেকেই শিক্ষার্থীরা ধর্মঘটের সমর্থনে মিছিল শুরু করেন। পরে মূল ফটক অবরোধ করে করে রাস্তায় নামেন তারা। বিভিন্ন একাডেমিক ভবনসহ প্রশাসনিক ভবনেও তালা দিয়ে দেন শিক্ষার্থীরা।

এই বিভাগের আরো সংবাদ