সুন্দরবন রক্ষায় শিক্ষার্থীদের মিছিলে পুলিশের বাঁধা
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

সুন্দরবন রক্ষায় শিক্ষার্থীদের মিছিলে পুলিশের বাঁধা

সুন্দরবন রক্ষায় খুলনার সাধারণ শিক্ষার্থীদের আয়োজিত মশাল মিছিলে বাঁধা দিয়েছে পুলিশ। নিয়ে গেছে মশাল মিছিলের সরঞ্জাম। এতে শিক্ষার্থীরা পূর্ব ঘোষিত মশাল মিছিল না করে বিক্ষোভ মিছিল করেছে।

সুন্দরবন বাঁচাও খুলনা বাঁচাও নামের একটি সংগঠনের ব্যানারে আজ মঙ্গলবার সন্ধ্যায় খুলনার বিভিন্ন বিশ্ববিদ্যালয়-কলেজের শিক্ষার্থীরা এ  বিক্ষোভ মিছিল করে।

খুলনায় শিক্ষার্থীদের বিক্ষোভে পুলিশের বাঁধা। ছবি অর্থসূচক।

খুলনায় শিক্ষার্থীদের বিক্ষোভে পুলিশের বাঁধা। ছবি অর্থসূচক।

মহানগরীর পিটিআই মোড় থেকে মিছিলটি শুরু হয়ে নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

বিক্ষোভ মিছিলে শিক্ষার্থীরা রামপাল তাপ বিদ্যুৎ প্রকল্প সুন্দরবনের কাছে গ্রহণযোগ্য নয়, বাতিল করতে হবে বলে শ্লোগান দেয়।

মিছিলটি খুলনা প্রেসক্লাবের সামনে এসে সমাবেশের মাধ্যমে শেষ হয়। সমাবেশে সভাপতিত্ব করেন আহ্বায়ক উশিন ফাতিমা এবং পরিচালনা করেন আজিজুল ইসলাম।

সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন মৃত্যুঞ্জয় দাস, মৌশান ফাতিমা, রেহেনুমা জামান, মাসুম, অবন্তি কুন্ড, রুহুল আমিন, সঞ্জিত, মারুফ গাজী, কৃষ্ণ, সৌরভ সমাদ্দার, হাফিজুল ইসলাম, উত্তম দাস, সঞ্জিত মিত্র বাপ্পি, সেজুতি, গৌর বর্মণ, শাখাওয়াৎ হোসেন বিপ্লব, অনন্যা মন্ডল, প্রমুখ।

সমাবেশে সংহতি প্রকাশ করেন তেল-গ্যাস-বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি, সুন্দরবন রক্ষা জাতীয় কমিটি, লেখক শিবির, উদীচী, খেলাঘর, আলোর পথযাত্রিসহ বিভিন্ন সংগঠনের নেতারা।

সমাবেশে বক্তারা বলেন, কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র থেকে বছরে ৪৭ লাখ ২০ হাজার টন কয়লা পুড়ে ৭ লাখ ৫০ হাজার টন ফ্লাই অ্যাশ এবং ২ লাখ টন বটম অ্যাশ সৃষ্টি হবে। এ ফ্লাই অ্যাশ, বটম অ্যাশ, তরল ঘণীভূত ছাই বা স্লারি ইত্যাদি ব্যাপকমাত্রায় পরিবেশ দূষণ করে। কারণ এতে আর্সেনিক ও বিভিন্ন ভারী ধাতু যেমন- পারদ, সিসা, নিকেল, ভ্যানাডিয়াম, বেরিলিয়াম, বেরিয়াম, ক্যাডমিয়াম, ক্রোমিয়াম, সেলেনিয়াম, রেডিয়াম মিশে থাকে। ফলে সুন্দরবনের পশুপাখি-বৃক্ষ-লতাপাতাসহ অসংখ্য প্রাণ ও ইকোসিস্টেম ভয়াবহ ক্ষতির মুখে পড়বে। এছাড়াও কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র থেকে বিষাক্ত সালফার ও নাইট্রোজেনের বিভিন্ন অক্সাইড গ্যাস নির্গমনের ফলে মানুষ-গাছপালা-জীবজন্তুর জীবন বিপন্ন হবে।

এই বিভাগের আরো সংবাদ