বঙ্গবন্ধুকে নিয়ে বিভ্রান্তমূলক তথ্য প্রচার করলে কোটি টাকা জরিমানা
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বঙ্গবন্ধুকে নিয়ে বিভ্রান্তমূলক তথ্য প্রচার করলে কোটি টাকা জরিমানা

বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহামানকে নিয়ে কোনো অনলাইন সংবাদমাধ্যমে বা ওয়েবসাইট কোনো ধরনের বিভ্রান্তমূলক সংবাদ বা তথ্য প্রচার করলে বা তার মদদ দিলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান বা ব্যক্তি সর্বোচ্চ যাবজ্জীবন বা সর্বনিম্ম ৩ বছরের কারাদণ্ড বা অনধিক এক কোটি টাকার অর্ধদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।cabinet

আজ সোমবার  এই বিধান রেখে ‘ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৬’ নামের একটি নতুন আইনের খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভার নিয়মিত বৈঠক।প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আজ ওই বৈঠক অনুষ্ঠিত হয়।

সভাশেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বৈঠকের বিস্তারিত তুলে ধরেন।
সচিব বলেন, ২০০৬ সালে প্রণীত তথ্যপ্রযুক্তি আইনের কিছু ধারার সমন্বয়ে ‘ডিজিটাল নিরাপত্তা আইন, ২০১৬ গঠন করা হয়েছে। নতুন এ আইন অনুযায়ী কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ বিষয়ক আদালতের নিষ্পত্তিকৃত কোনো বিষয়ে প্রপাগান্ডা ছড়ালে সর্বোচ্চ যাবজ্জীবন, সর্বনিম্ন ৩ বছরের সশ্রম কারাদণ্ড বা ১ কোটি টাকা জরিমানা অথবা উভয়দণ্ডে দণ্ডিত হবে।

নতুন আইনে সাইবার পরিকাঠামো ভেঙ্গে বা হ্যাক করে কেউ অপরাধ সংগঠিত করলে অতিগুরত্বপূণ অপরাধ হিসেবে গণ্য করা হবে এবং এই অপরাধে কেউ দোষীপ্রমাণীত গলে  সর্বোচ্চ ১৪ বছর , কমপক্ষে ২ বছর বা ১ কোটি টাকা অর্থদণ্ড অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবেন বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

ধারা ১০ অনুযায়ী কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান কম্পিউটার, মোবাইল ও ডিজিটাল ডিভাইস সংক্রান্ত জালিয়াতি করলে সর্বোচ্চ ৫ বছর, সর্বনিম্ন ১ বছর এবং ৩ লাখ টাকা জরিমানা অথবা উভয়দণ্ডে দণ্ডিত হবেন।

এছাড়া কম্পিউটার বা মোবাইলে হুমকি সংক্রান্ত অপরাধেও সর্বোচ্চ ৫ বছর, সর্বনিম্ন ১ বছর এবং ৩ লাখ টাকা জরিমানা অথবা উভয়দণ্ডে দণ্ডিত করার প্রস্তাব করা হয়েছে বলে জানান শফিউল আলম। তবে আপরাধের ধরণ বুঝে শাস্তি কমানো-বাড়ানোর জন্য আইনমন্ত্রীকে দায়িত্ব দেওয়া হয়েছে।

সচিব জানান, পরবতীতে জাতীয় সংসদের চূড়ান্তভাবে আইনটি পাস করা হবে। মোহাম্মদ শফিউল আলম বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনে ১২ ধারায় প্রতারণা  এবং ছদ্দবেশধারণ বা প্রতারণার উদ্দেশ্য পরিচয় গোপন করে, অন্য কারো পরিচয়
ধারণ বা অণ্যের ব্যক্তিগত তথ্য নিজের বলিয়া ব্যবহার করলে সর্বোচ্চ ৫ বছর,  সর্বনিম্ন ১ বছর এবং ৩ লাখ টাকা জরিমানা অথবা উভয়দণ্ডে দণ্ডিত হবেন।

সচিব জানান, নতুন আইনে ডিজিটাল নিরাপত্তা এজেন্সি নামে একটি প্রতিষ্ঠান গঠন করা হবে। এর প্রধান হবে মহাপরিচালক। তিনি জরুরি মুহুতে যে কোনো সিদ্ধান্ত গ্রহন করতে পারবেন।

এই বিভাগের আরো সংবাদ