ArthoSuchak
বুধবার, ৮ই এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

দেশের বাজারে আসলো এইচপির পাতলা ল্যাপটপ

বিশ্বের সবচেয়ে পাতলা ‘এইচপি স্পেক্টর’ ল্যাপটপ বাংলাদেশের বাজারে আনলো এইচপি। ‘হালকা এনভি ল্যাপটপ’ এবং ‘অধিক ধারণ ক্ষমতার প্যাভিলিয়ন ল্যাপটপ’ ক্যাটাগরির ৫টি মডেল দেশের বাজারে আনার ঘোষণা দিয়েছে কোম্পানিটি।

আজ সোমবার রাজধানীর একটি অভিজাত হটেলে এইচপির নতুন এই মডেলের ঘোষণা দেন কোম্পানীটির এশিয়া প্যাসিফিক এবং জাপান অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট ও মহাব্যবস্থাপক অ্যানেলিস ওলসন। তিনি বলেন, ‘এইচপি স্পেক্টর’ বিশ্বের সবচেয়ে পাতলা ল্যাপটপ। এটি বাজারে থাকা অন্যান্য ল্যাপটপের মতো নয়। অধিক ক্ষমতাসম্পন্ন এবং অধিক শক্তিশালী ল্যাপটপ এটি।

HP laptopঅ্যানেলিস ওলসন জানান, সিএনসি মেশিনের অ্যালুমিনিয়াম বডির এই ল্যাপটপে এএএ-ব্যাটারির মতো পাতলা যা ১০.৪ মি.মি. এবং তলদেশ কার্বন ফাইবারের হওয়ায় এটি বিশ্বের সবচেয়ে হালকা; এর ওজন মাত্র ১ দশমিক ১১ কিলোগ্রাম। এছাড়া ফুল এইচডি ১৩ দশমিক ৩ ইঞ্চির ডায়াগনাল এজ-টু-এজ ডিসপ্লেসহ ব্যাং এবং ওলুফসেন সাউন্ড সিস্টেম রয়েছে এতে। সর্বোচ্চ সাড়ে ৯ ঘণ্টা ব্যাকআপ দিতে সক্ষম এ ল্যাপটপের ব্যাটারি।

তিনি বলেন, ৬ষ্ঠ প্রজন্মের ইন্টেল কোর আই৫ ও আই৬ প্রসেসর সম্পন্ন ৫১২ গিগাবাইট দ্রুতগতির পিসিআই এসএসডি এবং ৮ গিগাবাইট পর্যন্ত র‌্যাম রয়েছে এ ল্যাপটপে। ‘হালকা এনভি ল্যাপটপে’ উচ্চশক্তি ও কর্মদক্ষতা সম্পন্ন এজ-টু-এজ ফ্লাশ ডিসপ্লে রয়েছে। এর ইউএসবি ৩.০ পোর্ট এবং ই্‌উএসবি টাইপ-সি সাইজে ডেটা ট্রান্সফার সুবিধাসহ ১৫ দশমিক ৬ ইঞ্চির এনভি আগের পজন্ম থেকে ০.৩৬ কিলোগ্রাম হালকা।

এছাড়া ইন্টেল কোর আই৭ প্রসেসরে ইউএমএ সম্পন্ন ১৬ গিগাবাইট র‌্যাম ও ১ টেরাবাইট এইচডি এবং ২৫৬ গিগাবাইট পিসিআই এসএসডি সম্পন্ন। ‘অধিক ধারন ক্ষমতার প্যাভিলিয়ন ল্যাপটপ’ এটি আগের প্রজন্ম থেকে ১১-২২ শতাংশ পাতলা ও হালকা। এছাড়া কোর আই৭ প্রসেসরসহ ১৬ গিগাবাইট র‌্যামসহ ৫১২ গিগাবাইট এসএসডি অথবা ২ টেরাবাইট স্টোরেজ সুবিধা রয়েছে।

অর্থসূচক/মুন্নাফ/এমই/

এই বিভাগের আরো সংবাদ