পরিবর্তন হতে পারে আইপিডিসির নাম
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

পরিবর্তন হতে পারে আইপিডিসির নাম

পুঁজিবাজারের তালিকাভুক্ত আর্থিক খাতের কোম্পানি ইন্ডাস্ট্রিয়াল প্রোমোশন অ্যান্ড ডেভেলপমেন্ট কোম্পানি অব বাংলাদেশ লিমিটেডের (আইপিডিসি) নাম পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছে পরিচালনা পর্ষদ। রোববার কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।ipdc-logo

সূত্র মতে, ইন্ডাস্ট্রিয়াল প্রোমোশন অ্যান্ড ডেভেলপমেন্ট কোম্পানি অব বাংলাদেশ লিমিটেডের (আইপিডিসি) নাম পরিবর্তন করে আইপিডিসি ফিন্যান্স লিমিটেড করার সিদ্ধান্ত নিয়েছে পর্ষদ। তবে এটি অনুমোদনের জন্য শেয়ারহোল্ডারদের সম্মতি নিতে আগামী ১৭ অক্টোবর বিশেষ সাধারণ সভা (ইজিএম) করবে কোম্পানিটি। এর জন্য রেকর্ড ডেট ঘোষণা করা হয়েছে আগামী ১৫ সেপ্টেম্বর।

প্রসঙ্গত, সর্ব শেষ হিসাবে বছরে কোম্পানিটি শেয়ারহোল্ডারদেরকে ২০ শতাংশ লভ্যাংশ দিয়েছে। আর সর্বশেষ ৬ মাসের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটি গত বছরের দ্বিগুণ আয় করেছে। আলোচিত সময়ে কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ১ টাকা ১৯ পয়সা। গত বছর প্রথম ছয় মাসে কোম্পানিটির ইপিএস ছিল ৫৫ পয়সা।

এ সময়ে কোম্পানিটির প্রকৃত সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১ হাজার ৬২০ কোটি ১১ টাকা। গত বছরের একই সময়ে যা ছিল ৮২০ কোটি ২২ লাখ টাকা।

কোম্পানিটি ১৯৮১ সালে যাত্রা শুরু করে। কোম্পানিটির ২১ দশমিক ৮৮ শতাংশ শেয়ার রয়েছে সরকারের। এছাড়া ব্র্যাকের রয়েছে ২৫ শতাংশ, আগা খান ফান্ড ফর ইকোনোমিক লেভেলপমেন্টের ১১ দশমিক ০৫ শতাংশ, আয়েশা আবেদ ফাউন্ডেশনের ১০ শতাংশ, আরএসএ ক্যাপিট্যালের ৫ শতাংশ,প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের রয়েছে ১৩ দশমিক ৩৮ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর রয়েছে ১৩ দশমিক ৬৯ শতাংশ শেয়ার।

অর্থসূচক/গিয়াস

এই বিভাগের আরো সংবাদ