বিদেশি বিনিয়োগকারীদের গ্রিন কার্ড দেবে সৌদি আরব
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বিদেশি বিনিয়োগকারীদের গ্রিন কার্ড দেবে সৌদি আরব

বিদেশি বিনিয়োগকারী এবং উচ্চ যোগ্যতাসম্পন্ন বিদেশি নাগরিকদের গ্রিন কার্ড দেবে সৌদি আরব। সম্প্রতি এ বিষয়ে একমত পোষণ করেছেন দেশটির উচ্চ শূরা কাউন্সিলের সদস্যরা।

Saudi Green cardসম্প্রতি সৌদি আরবের জনপ্রিয় সংবাদমাধ্যম আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, সৌদিতে প্রবাসী কর্মীর সংখ্যা ইতোমধ্যে এক কোটি ছাড়িয়েছে। তাদের মধ্য থেকে সফল বিনিয়োগকারী এবং উচ্চ যোগ্যতাসম্পন্ন ব্যক্তিদের গ্রিন কার্ড দেওয়ার বিষয়ে ঐক্যমত্যে পৌঁছেছে সৌদি আরবের শূরা কাউন্সিলের সদস্যরা।

ওই প্রতিবেদনে জানানো হয়েছে, নাগরিকত্ব পেতে আবেদন করা ব্যক্তিদের মধ্যে যে সব বিদেশি নাগরিক সৌদি আরবের গ্রিন কার্ড পাবেন, তারা ওই দেশে অর্জিত সম্পত্তির মালিকানাও পাবেন। একইসঙ্গে এটি তাদের ব্যবসায়িক কার্যক্রম সম্প্রসারণেও ইতিবাচক ভূমিকা রাখবে।

সৌদি আরবে অর্থনৈতিক কমিটির সভাপতি ও পরামর্শ সভার একজন সদস্য ফাহাদ বিন জুমাহ জানান, উচ্চ যোগ্যতাসম্পন্ন বিদেশি নাগরিক এবং বিনিয়োগকারীদের কাছ থেকে লাভবান হওয়ার আশায় গ্রিন কার্ড প্রদানের সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব সরকার। অনেকটা আমেরিকার গ্রিন কার্ড প্রদান পদ্ধতিকে অনুসরণ করেই এটি করা হচ্ছে।

তিনি আরও জানান, গ্রিন কার্ড দেওয়ার মাধ্যমে রাজ্যে প্রবাসীদের ধরে রাখা সম্ভব হবে।

অর্থনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, সৌদি আরবের গ্রিন কার্ড প্রদান প্রক্রিয়ার বাস্তবায়ন হলে বিদেশি বিনিয়োগ ছাড়াই প্রতি বছর দেশটির রেমিট্যান্স ১ হাজার কোটি মার্কিন ডলার ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

অর্থসূচক/মিঠুন/এমই/

এই বিভাগের আরো সংবাদ