ArthoSuchak
শুক্রবার, ৩রা এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

২০০ মিটার স্প্রিন্টেও বোল্টের হ্যাট্রিক

রিও অলিম্পিকে ১০০ মিটার স্প্রিন্টে স্বর্ণ জিতে এক ইভেন্টে হ্যাট্রিক স্বর্ণ জেতার রেকর্ড গড়লেন জ্যামাইকার গতি মানব উসাইন বোল্ট। এর সপ্তাহ পেরুনোর আগে নতুন রেকর্ড গড়লেন তিনি। অলিম্পিকের চলতি আসরে ২০০ মিটার স্প্রিন্টেও স্বর্ণ জিতলেন তিনি। ১০০ মিটার স্প্রিন্টের মতো ২০০ মিটার স্প্রিন্টেও তার টানা তৃতীয় অলিম্পিক স্বর্ণ এটি। এর মাধ্যমে অলিম্পিকে একমাত্র ট্রিপল ডাবল জয়ী অ্যাথলেট হলেন বোল্ট।

রিও অলিম্পিকের ১৩তম দিনে বাংলাদেশ সময় আজ শুক্রবার সকাল সাড়ে ৭টায় ২০০ মিটার স্প্রিন্টে সবার আগে দৌড় শেষ করেন বোল্ট। এই প্রতিযোগিতা শেষ করতে ১৯ দশমিক ৭৮ সেকেন্ড সময় নিয়েছেন তিনি। বার্লিনে ২০০৯ সালের বিশ্ব চ্যাম্পিয়শিপে ১৯ দশমিক ১৯ সেকেন্ডে ২০০ মিটার স্প্রিন্ট শেষ করেছিলেন এই গতি মানব।

Usain Bolt

রিও অলিম্পিকের ২০০ মিটার স্প্রিন্টের শেষ প্রান্তে উসাইন বোল্ট।

দৌড় শেষে বরাবরের মতো স্টেডিয়ামে চক্কর দিয়ে অভিবাদনের জবাব দিলেন বোল্ট। তিনি বলেন, আমার প্রমাণ করার আর কিছু নেই। আমি যে বিশ্বের সেরা সেটা প্রমাণ করতে আমার আর কি করতে হবে? আমি সেরাদের একজন হতে চেষ্টা করেছি। (মুহামাদ) আলি ও পেলের কাতারে থাকতে চেয়েছি। আমি আশা করছি, এই দৌড়গুলোর পর আমি তাদের কাতারে থাকতে পারব।

এ নিয়ে অলিম্পিকে ৮টি স্বর্ণ জিতলেন উসাইন বোল্ট। দলীয় ইভেন্ট ৪*১০০ মিটার রিলেতে স্বর্ণ জিতলেই হয়ে যাবে ‘ট্রিপল ট্রিপল’, এ লক্ষ্যেই রিও অলিম্পিকে অংশ নেন তিনি।

২০০৮ সালে বেইজিংয়ে ২০০ মিটারে স্বর্ণ জয়ের পর বড় কোনো প্রতিযোগিতায় হারেননি বোল্ট। অলিম্পিকের তিনটি স্বর্ণ ছাড়াও বিশ্ব চ্যাম্পিয়নশিপের চারটি শিরোপাও রয়েছে তার।

২০০৮ সালে বেইজিং ও ২০১২ সালে লন্ডনে ১০০, ২০০ ও ৪*১০০ মিটার রিলেতে স্বর্ণ জিতেছিলেন বোল্ট। এবার ১০০ মিটারের স্বর্ণও জিতলেন তিনি। এই আসরের ২০০ এবং ৪*১০০ মিটারের সোনা জিতলে ঐতিহাসিক ‘ট্রিপল ট্রিপল’ হবে তার।

রিও অলিম্পিকই বোল্টের শেষ অলিম্পিক হিসেবে বিবেচনা করা হচ্ছে। গত ফেব্রুয়ারিতে জানিয়েছিলেন, ২০১৭ বিশ্ব চ্যাম্পিয়নশিপের পর অবসর নেবেন তিনি। রিও এর ৪*১০০ মিটার রিলেতে স্বর্ণ জয় করে ইতিহাস গড়ার চেষ্টায় আছেন বোল্ট।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ