চীনে ২ টাকার নোট পাচারের চেষ্টা
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

চীনে ২ টাকার নোট পাচারের চেষ্টা

বিদেশে মুদ্রাপাচার বলতে এতোদিন ডলার, পাউন্ড, ইউরোর নাম জানা থাকলেও এবার বাংলাদেশে ঘটেছে ভিন্ন ঘটনা। চীনে ২ টাকার নোট পাচারের চেষ্টা হয়েছে।

তবে তা ব্যর্থ করে দিয়েছে শুল্ক গোয়েন্দা। পোস্টাল পার্সেলে করে চীনে পাচারকালে বৃহস্পতিবার বিকেলে হজরত শাহজালাল বিমানবন্দরে সেগুলো শুল্ক গোয়েন্দার হাতে জব্দ হয়।

জব্দ হওয়া ২ টাকার নোট

জব্দ হওয়া ২ টাকার নোট

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান জানিয়েছেন, এতোদিন মুদ্রা পাচার বলতে আমরা ডলার, ইউরো বা অন্যান্য বিদেশি মুদ্রার পাচারকে বুঝতাম। কিন্তু বাংলাদেশি মুদ্রা বিদেশে পাচারের ঘটনা নতুন ও অভিনব মনে হয়েছে৷ তাও আবার দুই টাকার নোট!

একটি পোস্টাল পার্সেলে করে হংকংয়ের ঠিকানায় মোট ২৪টি প্যাকেটে ২৪ হাজার দুই টাকার নোট পাঠানো হচ্ছিল। প্রতি প্যাকেটে ছিল ১ হাজার দুই টাকার নোট।

পার্সেলে ঢাকার যাত্রাবাড়ীর ডা. রেদওয়ান নামের একজনের ঠিকানা লেখা রয়েছে। প্রাপকের জায়গায় লেখা রয়েছে হংকংয়ের বাও রুই নামের একজনের ঠিকানা।

আরেকটি পার্সেলে ৪টি প্যাকেটে মোট ৪ হাজার দুই টাকার নোট ছিল। সেটির প্রাপকের ঠিকানা লেখা রয়েছে শেইফেঙ জিন, বেইজিং, চীন।

সবমিলিয়ে বাংলাদেশি ৫৬ হাজার টাকা।

শুল্ক গোয়েন্দারা বলছেন, পোস্টাল পার্সেলে এইভাবে বাংলাদেশি মুদ্রা প্রেরণ করা যায় না। এতে বৈদেশিক মুদ্রা নিয়ন্ত্রণ আইন ভঙ্গ হয়েছে। ঘোষণা ছাড়া এই টাকা প্রেরণ করায় শুল্ক আইনে মিথ্যা ঘোষণার অপরাধ সংঘটিত হয়েছে।

কি কারণে, কি উদ্দেশ্যে এসব নোট পাচার করা হচ্ছিল, সেটি নিয়ে তদন্ত শুরু হয়েছে বলেও তারা জানিয়েছেন।

এই বিভাগের আরো সংবাদ