‘৭৫-এর অপশক্তিরাই জঙ্গিবাদ করছে’
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘৭৫-এর অপশক্তিরাই জঙ্গিবাদ করছে’

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, একাত্তর ও পঁচাত্তরে যারা দেশে স্বাধীনতাবিরোধী কর্মকাণ্ডে লিপ্ত ছিল- সেই অপশক্তিরাই আজ দেশে জঙ্গি ও সন্ত্রাসবাদ করছে। রক্ত পিপাসুর মতো ৭১ থেকে শুরু করে যখনই পিপাসা পায় তখনই তারা স্বাধীনতাবিরোধী কর্মকাণ্ডে লিপ্ত হয়।

রোববার রাজধানীর মতিঝিলে বিসিআইসি ভবন মিলনায়তনে স্বাধীনতা ব্যাংকার্স পরিষদ আয়োজিত জাতীয় শোক দিবস উপলক্ষে এক আলোচনা সভায় মন্ত্রী এসব কথা বলেন।

amu

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু

তিনি বলেন, মুজিবকে হত্যার মাধ্যমে তারা তার আদর্শকে ধ্বংস করতে চেয়েছিল। কিন্তু তা পারেনি। বরং বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে তার আদর্শ আরও দৃঢ় হয়েছে।

মহাত্মা গান্ধী এবং নেতাজি সুভাষচন্দ্র বসুর সাথে তুলনা করে আমির হোসেন আমু বলেন, গান্ধীজি এবং নেতাজির যে আদর্শের ছিলেন- সেরকম একজন নেতা ছিলেন বঙ্গবন্ধু। তিনি বলেন, গান্ধীজির অহিংসা নীতি এবং নেতাজির সশস্ত্র বিদ্রোহ নীতির সমন্বয় বঙ্গবন্ধু স্বাধীনতা আন্দোলন করেছে।

শিল্পমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে এদেশকে পুনরায় পাকিস্তানে পরিণত করতে চেয়েছিল ওরা। যারা হত্যা করেছিল পরবর্তীতে বিএনপি তাদেরকে বাংলাদেশের নাগরিকত্ব দিয়েছিল।

তিনি বলেন, ইতিহাস বিশ্লেষণ করলে উদ্ধার হবে- কারা এ হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত ছিল।

বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার লক্ষ্যে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রসংশা করে আমির হোসেন আমু বলেন, শেখ হাসিনার নেতেৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। আমরা অর্থনৈতিকভাবে আজ বিশ্বের বুকে মাথা উচু করে দাঁড়াতে পেরেছি।

তিনি বলেন, ৯৬-তে আওয়ামী লীগ ক্ষমতায় আসার আগে উত্তরবঙ্গে বছরে দুইটি দুর্ভিক্ষ দেখা দিতো। তখন বিএনপি ক্ষমতায় থেকেও তা দূর করতে পারে নাই। পরবর্তিতে আমরা ক্ষমতায় এসে সেই দুর্ভিক্ষ দূর করেছি।

অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. আবুল বারকাত, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সোনালী ব্যাংকের চেয়ারম্যান আশরাফুল মকবুল, ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের চেয়ারম্যান মজিব উদ্দিন আহমেদ, বাংলাদেশ কৃষি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এম এ ইউসুফ, আওয়ামী লীগের উপ-প্রচার সম্পাদক অসিম কুমার উকিল, সেচ্ছা সেবকলীগের সভাপতি অ্যাড. মোল্লা মোহাম্মদ আবু কাওছার প্রমুখ।

অর্থসূচক/মুন্নাফ/শাহীন

এই বিভাগের আরো সংবাদ