শেষ ইভেন্টেও স্বর্ণ জিতলেন ফেলপস
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

শেষ ইভেন্টেও স্বর্ণ জিতলেন ফেলপস

রিও অলিম্পিকে নিজের প্রিয় ১০০ মিটার বাটারফ্লাই ইভেন্টে সিঙ্গাপুরের স্কুলিংয়ের কাছে হারের পর খুব সহজভাবেই বিদায়ের কথা জানিয়েছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের সাঁতারু মাইকেল ফেলপস। একইসঙ্গে অলিম্পিকে নিজের শেষ ইভেন্ট ৪*১০০ মিটার মিডলে রিলেতে স্বর্ণ জেতার আগ্রহের কথাও জানিয়েছিলেন তিনি।

একের পর এক রেকর্ড ভঙ্গে প্রতিশ্রুতি দিয়ে তা রক্ষা করেছেন ফেলপস। এবার অলিম্পিক আসরে নিজের শেষ আগ্রহেরও পূর্ণতা পেল। ছেলেদের ৪*১০০ মিটার মিডলে রিলেতে স্বর্ণ জিতেছে ফেলপসের দল। এনিয়ে তার ঝুলিতে জমা হলো ২৩টি অলিম্পিক স্বর্ণ; যা এখন পর্যন্ত আর কারো কাছে নেই।

Michael Phelps

মার্কিন সাঁতারু মাইকেই ফেলপস।

রিও অলিম্পিকের অষ্টম দিনে বাংলাদেশ সময় আজ রোববার ভোরে  ৪*১০০ মিটার মিডলে রিলের দ্বিতীয় লেগ শেষে এগিয়ে ছিল যুক্তরাজ্য দল। তৃতীয় লেগে ঝাঁপিয়ে বাটারফ্লাইয়ে যুক্তরাষ্ট্রকে লিড এনে দেন ৩১ বছর বয়সী ফেলপস। শেষ লেগ ফ্রিস্টাইলে তা ধরে রাখেন ন্যাথান অ্যাড্রিয়ান।

রিও অলিম্পিকে ২টি ব্যক্তিগত এবং ৩টি দলীয় স্বর্ণ জিতেছেন ফেলপস। লন্ডন অলিম্পিকে জিতেছিলেন ৪টি স্বর্ণ পদক। এর আগে বেইজিংয়ে ৮টি এবং ২০০৪ সালের এথেন্সে ৬টি স্বর্ণ পদক জিতেন তিনি। প্রথম সাঁতারু হিসেবে অলিম্পিকের চারটি আসরে স্বর্ণ জিতেছেন এই মার্কিন সাঁতারু।

২০০০ সালে সিডনি অলিম্পিকের ২০০ মিটার বাটারফ্লাইয়ে অংশ নিয়েছিলেন মার্কিন সাতারু ফেলপস। ২০০৪ সালে অ্যাথেন্সে প্রথম সাঁতারু হিসেবে ৮টি ইভেন্টে নেমেছিলেন তিনি।

Michael Phelps

অলিম্পিকে সর্বোচ্চ স্বর্ণ পদকসহ সব ধরনের পদক জয়ী মার্কিন সাঁতারু মাইকেই ফেলপস।

২০০৮ সালে বেইজিং অলিম্পিকে অংশ নেওয়ার আগেই ফেলপস ঘোষণা দিয়েছিলেন ১৯৭২ সালের অলিম্পিকে সাতটি ইভেন্টে স্বর্ণ জয়ী সাঁতারু স্পিৎজের রেকর্ড ভঙ্গ করবেন তিনি। সংকল্প থেকে এক চুলও নড়লেন না ফেলপস। সেইবার ৮ ইভেন্টে স্বর্ণ জিতে ঘরে ফেরেন তিনি।

লন্ডন অলিম্পিকের আগে জিমন্যাস্ট লারিসা লাতিনিনার ১৮ অলিম্পিক পদকের রেকর্ডের কথা জানার পর তা স্পর্শ করার জানান এই মার্কিন সাঁতারু। শুধু কথার কথা নয়; কাজও করে দেখালেন তিনি। নিজ দেশে আয়োজিত অলিম্পিক আসরেই লারিসা লাতিনিনার রেকর্ড ভঙ্গ করেন তিনি। ২২ অলিম্পিক পদকের মাইলফলকে পৌঁছে সেই বার অবসরের ঘোষণা দিয়েছিলেন ফেলপস।

তবে ২০০০ বছর আগের লিওদিনাস অব রোডসের কীর্তির কথা জানার পর তা স্পর্শ করার জন্য অবসরে থেকে ফিরলেন ফেলপস। রোডসের ১২ স্বর্ণ জয়ের রেকর্ড ভঙ্গে প্রতিশ্রুতি নিয়ে অংশ নিলেন রিও অলিম্পিকে। শেষ পর্যন্ত প্রতিশ্রুতি পূরণ করে আবারও অবসরের ঘোষণা দিলেন অলিম্পিকের সবচেয়ে বড় কীর্তিধারী মাইকেল ফেলপস।

সব পদক মেলালে ১৮টি পদক নিয়ে ফেলপস থেকে অনেক দূরে আছেন সাবেক সোভিয়েত ইউনিয়নের জিমন্যাস্ট লারিসা লাতিনিনা। আর শুধু স্বর্ণ পদকের হিসাব করলেও ফেলপসের ধারে কাছে কেউ নেই। ৯টি করে স্বর্ণ নিয়ে এই তালিকায় আছেন লাতিনিনা, ফিনল্যান্ডের দূরপাল্লার দৌড়বিদ পাভো নুরমি, যুক্তরাষ্ট্রের সাঁতারু মার্ক স্পিত্স ও স্প্রিন্টার কার্ল লুইসের।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ