'রামপাল প্রকল্প সুন্দরবনের জন্য হুমকি নয়'
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘রামপাল প্রকল্প সুন্দরবনের জন্য হুমকি নয়’

রামপাল বিদ্যুৎ প্রকল্প পরিবেশ ও সুন্দরবনের জন্য হুমকি নয় বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা ড. মসিউর রহমান। আজ শনিবার দুপুরে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রিজ (ডিসিসিসিআই) আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

‘বড় ও মেগা পাওয়ার প্রকল্পে অর্থায়ন সমস্যার অবসান’ শীর্ষক এ সেমিনারে সভাপতিত্ব করেন ডিসিসিসিআই সভাপতি মো. হোসাইন খালেদ। সেমিনারে মূল প্রবন্ধ তুলে ধরেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সাবেক সচিব এম. ফজলুল কবির খান।

অর্থ উপদেষ্টা বলেন, রামপাল প্রকল্প পরিবেশ ও সুন্দরবনের জন্য ক্ষতিকর নয়। এটা খুবই গুরুত্বপূর্ণ ও ভালো প্রকল্প।

প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা ড. মসিউর রহমান। ছবি সংগৃহীত

প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা ড. মসিউর রহমান। ছবি সংগৃহীত

রামপালের আশপাশে খুলনার ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠান সহায়ক হবে। নতুন শিল্প প্রতিষ্ঠান গড়ে উঠবে।

ড. মসিউর রহমান বলেন, বড় বড় পাওয়ার প্রকল্পে অর্থায়নই সমস্যা। ব্যাংকগুলো ঝুঁকি বিবেচনায় অর্থায়ন করতে আগ্রহ দেখায় না। এ সমস্যা সমাধানে সরকারি এবং বেসরকারি উদ্যোগে দীর্ঘ মেয়াদী বন্ড ইস্যু করা যেতে পারে। বন্ডের মাধ্যমে অর্থ সংগ্রহ সহজ হবে। সরকার এ ব্যাপারে আন্তরিক রয়েছে বলে জানান তিনি।

পরিকল্পনা কমিশন সচিব  তারিক উল ইসলাম বলেন, বড় পাওয়ার প্রকল্পে জমি, সরকারি অফিসের কাজের সময়ের দীর্ঘসূত্রিতার জটিলতাও রয়েছে। এগুলো একটা ফ্রেমওয়ার্ক এনে সরকারি অর্থায়ন বাড়ানোর ব্যাপারে আমরা কাজ করছি।

আলোচনায় অংশ নিয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের পাওয়ার সেলের মহাপরিচালক প্রকৌশলী মোহাম্মদ হোসাইন বলেন, রামপাল বিদ্যুৎ প্রকল্প নিয়ে বিতর্ক করা যেতে পারে। কিন্তু বিরোধীতা করা উচিত নয়, যে কথা বলা হচ্ছে তা ঠিক নয়।

অর্থসূচক/আজম/শাহীন

এই বিভাগের আরো সংবাদ