হাঙরটি ৪০০ বছর ধরে বেঁচে আছে
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

হাঙরটি ৪০০ বছর ধরে বেঁচে আছে

পৃথিবীর সবচেয়ে দীর্ঘজীবী প্রাণীর সন্ধান পেয়েছেন বলে দাবি করছেন বিজ্ঞানীরা। তাদের দাবি প্রায় ৪০০ বছর বয়সের গ্রিনল্যান্ড হাঙ্গরটি পৃথিবীর সবচেয়ে দীর্ঘজীবী মেরুদণ্ডী প্রাণী।

sharkরেডিও কার্বন ডেটিং পদ্ধতিতে বয়স নির্ধারণ করে সবচেয়ে বেশি বয়স্ক জীবিত এই হাঙরের সন্ধান পান তারা। বিজ্ঞান সাময়িকীর এক গবেষণায় এ কথা জানানো হয়েছে।

এ গবেষণার প্রধান গবেষক এবং কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের সামুদ্রিক জীববিজ্ঞানী জুলিয়াস নেলসন বলেন, আমরা কিছু অপ্রচলিত প্রাণীর উপর এ গবেষণা চালিয়েছিলাম। ফলাফল পেয়ে আমরা তো অবাক!

মেরুদণ্ডী প্রাণীদের মধ্যে সাধারণত ২১১ বছরের বাউহেড তিমিকেই এ পর্যন্ত সবচেয়ে বেশি সময় বেঁচে থাকা প্রাণী হিসেবে পাওয়া গিয়েছিলো। কিন্তু সাম্প্রতিক এ গবেষণার ফলাফল পৃথিবীর দীর্ঘজীবী প্রাণীর বিষয়ে আবার ভাবিয়ে তুলবে।

উত্তর আটলান্টিকের গভীর সমুদ্রে বরফ-ঠান্ডা পানিতে পাওয়া যায় গ্রিনল্যান্ড হাঙ্গর। এরা প্রতি বছর মাত্র ১ সেমি করে বৃদ্ধি পাওয়ায় ৫ মিটার পর্যন্ত বড় হতে পারে। এরা ১৫০ বছরের আগে প্রজনন সক্ষমতা পায় না।

এরা খুবই আস্তে সাঁতার কাটে। ব্যস্ততাহীন গতি, খুব কম শারীরিক বৃদ্ধি ও বিলম্বে প্রজনন সক্ষমতা লাভ এদের দীর্ঘজীবী হওয়ার মূল কারণ বলে মনে করছেন গবেষকরা।

বয়স নির্ধারণ করতে কার্বন ডেটিংয়ের পাশাপাশি কিছু কৌশল অবলম্বন করেছেন বিজ্ঞানীরা। shark 1

সাধারণত সামুদ্রিক মাছের ক্ষেত্রে বয়স নির্ধারণে কানকোর কাছে কিছু তরুণাস্থি কাটলে গাছের কাণ্ডের মতো সমকেন্দ্রিক বৃত্ত পাওয়া যায় যা দেখে তাদের বয়স নির্ধারণ করা হয়।

হাঙরের কিছু প্রজাতির ক্ষেত্রে ঘাড়ের কাছে কিছু হাড় চূর্ণ দেখে তাদের বয়স নির্ণয় করা হয়। কিন্তু গ্রিনল্যান্ড হাঙ্গর খুবই নরম প্রজাতির হওয়ায় এদের শরীরে শক্ত অংশ তেমন পাওয়া যায় না, তাই বয়স নির্ধারণ বেশ কষ্টসাধ্য।

জীববিজ্ঞানী জুলিয়াস নেলসন বলেন, গ্রিনল্যান্ড হাঙরের অক্ষিগোলক লেন্স কিছু বিশেষ উপাদানে গঠিত। লেন্সের প্রোটিন বিপাকীয় ভাবে জড়। প্রোটিনগুলো শরীরে সংশ্লেষিত হওয়ার পরে তা আর নবায়ন হয় না। শিশু গ্রিনল্যান্ড হাঙরের কোষ বিচ্ছিন্ন করে প্রাপ্ত হাঙরের কোষ তুলনা করে আমরা বয়স নির্ধারণ করেছি।

বিজ্ঞানীরা প্রায় ২৮টি হাঙরের উপর এই কার্বন ডেটিং পদ্ধতি প্রয়োগ করেন। এতে একটি তরুণ হাঙরের বয়স পাওয়া যায় ২৭২ বছর।

আনুমানিক ১৭৫০ সালের দিকে জন্ম হওয়া এই হাঙরটি এখন বিশ্বের সবচেয়ে দীর্ঘজীবী প্রাণী।

অর্থসূচক/ মিঠুন

এই বিভাগের আরো সংবাদ