ডিএসইতে লেনদেন বেড়েছে ৪.৬%
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

ডিএসইতে লেনদেন বেড়েছে ৪.৬%

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন লেনদেন বেড়েছে ৪ দশমিক ৬০ শতাংশ। তবে প্রধান সূচক কমেছে।চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক কমছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ সূত্রে এই তথ্য জানা গেছে।

DSE-CSE-Logo

ডিএসই ও সিএসই লোগো

গত সপ্তাহে ডিএসইতে লেনদেন  বেশি হয়েছে ১০১ কোটি ৮৯ লাখ টাকার। আলোচ্য সপ্তাহে লেনদেন হয়েছে ২ হাজার ৩১৮ কোটি ৪১ লাখ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২ হাজার ২১৬ কোটি ৫২ লাখ টাকার।

সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৯৩ দশমিক ৫৪ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ১ দশমিক ৮৩ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৩ দশমিক ৮৩ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে  দশমিক ৮০ শতাংশ।

ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক কমেছে দশমিক ০৭ শতাংশ বা  ৩ দশমিক ২১ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই৩০ সূচক কমেছে দশমিক  ৭৯ শতাংশ বা ১৪ দশমিক ১৮ পয়েন্ট। অপরদিকে,শরীয়াহ বা ডিএসইএস সূচক বড়েছে দশমিক ০৪ শতাংশ বা  দশমিক ৪৪ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৬৯টি কোম্পানির। আর দর কমেছে ১২১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির। আর লেনদেন হয়নি ২টি কোম্পানির শেয়ার।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ১২৮ কোটি ৭৪ লাখ ২৮ হাজার টাকার শেয়ার। প্রধান সূচক কমেছে দশমিক ০২ শতাংশ।

সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৮০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৫৫টি কোম্পানির। আর দর কমেছে ৯৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির।

অর্থসূচক/ মাহমুদ

এই বিভাগের আরো সংবাদ