'১০ বছরে ১০ লাখ কর্মসংস্থান হবে '
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘১০ বছরে ১০ লাখ কর্মসংস্থান হবে ‘

গাজীপুরের কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাইটেক সিটি ও যশোরে শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কের যাত্রা শুরু হলে দেশে পর্যায়ক্রমে আগামী ১০ বছরে ১০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান তৈরি হবে বলে জানিয়েছেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

বৃহস্পতিবার রাজধানীর কারওয়ান বাজারে বিডিবিএল ভবনের বেসিস মিলনায়তনে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ও স্পেস অ্যাপস বাংলাদেশ আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বপ্ন- রূপকল্প ভিশন-২০২১ এর ডিজিটাল বাংলাদেশ। এখন সেই স্বপ্ন বাস্তব। তরুণ প্রজন্মকে কাজে লাগিয়ে তথ্য প্রযুক্তিখাতে বাংলাদেশ এগিয়েছে। এখাতে বিপুল সংখ্যক তরুণ-তরুণীর কর্মসংস্থান হচ্ছে।

প্রতিমন্ত্রী বলেন, মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার আয়োজনে সারাবিশ্বে মহাকাশ বিজ্ঞানীদের অংশগ্রহণে ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’ নামে যে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় সেখানে বাংলাদেশের তরুণরাও তাদের যোগ্যতা প্রমাণ করেছে। প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে তারা দেশের নাম উজ্জল করেছে।

দেশের প্রযুক্তি বিশেষজ্ঞদের জন্য একটি ‘আইটি ফান্ড’ করার কথা জানিয়ে জুনায়েদ আহমেদ পলক বলেন, দেশের প্রযুক্তি বিশেষজ্ঞদের সমস্যা সমাধানের জন্য একটি ‘আইটি ফান্ড’ করা হবে। যার মাধ্যমে প্রযুক্তিখাতের সমস্যা দূর হবে এবং কাজে অগ্রগতি আসবে।

এছাড়া একটি ন্যাশনাল ‘ডেমো ডে’ করা হবে। যেখানে দেশের সকল আইটি বিশেষজ্ঞরা তাদের ডেমো উপস্থাপন করবে বলেও জানান প্রতিমন্ত্রী। তিনি বলেন, এর মাধ্যমে দেশের তথ্য-প্রযুক্তি ‘প্রোডাক্ট’ শুধু দেশে নয়, আন্তর্জাতিক পরিমণ্ডলেও স্থান করে নিতে পারবে।

অনুষ্ঠানে বেসিসের সভাপতি মোস্তফা জব্বারের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন, স্পেস অ্যাপ বাংলাদেশের প্রধান অরিফুল হাসান অপু, বেসিসের সাবেক সভাপতি ও এফবিসিসিআই পরিচালক শামীম আহসান, বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি রাসেল টি আহমেদ, ড্যাফোডিল গ্রুপের চেয়ারম্যান সবুর খান প্রমুখ।

অর্থসূচক/মুন্নাফ

এই বিভাগের আরো সংবাদ