সৌদি আরবের রাজস্ব নীতি পরিবর্তন, হজ ও উমরাহ ফি বাড়ছে
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

সৌদি আরবের রাজস্ব নীতি পরিবর্তন, হজ ও উমরাহ ফি বাড়ছে

তেল বহির্ভুত খাত থেকে আয় বাড়াতে রাজস্ব নীতিতে পরিবর্তন আনার সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব সরকার। দেশটির মন্ত্রিপরিষদ সভার বরাত দিয়ে আজ বৃহস্পতিবার আরব নিউজের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

সৌদি মন্ত্রিপরিষদ সভার নতুন সিদ্ধান্ত অনুযায়ী, হজ ও উমরাহ হজ, ভিসা নীতি লঙ্ঘন, ট্রাফিক আইন লঙ্ঘন ও অন্যান্য খাতে ফি বাড়ানো হয়েছে। একইভাবে, পৌর সেবা এবং এর সঙ্গে সম্পর্কিত বিজ্ঞাপনের ক্ষেত্রেও এই নতুন শুল্ক নীতি বাস্তবায়ন হবে।

তেল বহির্ভুত খাতগুলোতে ফি বাড়ানোর কারণে ওই খাতগুলো থেকে সৌদি সরকারের রাজস্ব আয়ের পরিমাণ প্রায় ৫১২ শতাংশ বাড়বে।

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

২০১৫ সালে তেল বহির্ভুত খাত থেকে সৌদি আরবের রাজস্ব আয় হয়েছিল ১৬ হাজার ৩৫০ কোটি সৌদি রিয়াল বা প্রায় ৩ লাখ ৪১ হাজার ৫৫০ কোটি টাকা।

সে হিসেবে নতুন রাজস্ব নীতি অনুযায়ী, আগামী বছরে তেল বহির্ভুত খাত থেকে দেশটির রাজস্ব ৮৩ হাজার ৭০০ সোদি রিয়াল বা প্রায় ১৭ লাখ ৪৮ হাজার কোটি টাকা হবে বলে ধারণা করছে দেশটির মন্ত্রিপরিষদের সদস্যরা।

এই সিদ্ধান্তগুলো রাজ্যের উন্নয়নের পাশাপাশি সব নাগরিক ও অধিবাসীদের জীবনযাত্রার মান বৃদ্ধিতে ইতিবাচক প্রভাব ফেলবে বলে আশা প্রকাশ করেন তারা।

আরব নিউজের প্রতিবেদনে আরও জানানো হয়েছে, দেশের উন্নয়নে যুগান্তকারী ভূমিকা রাখবে নতুন রাজস্ব নীতি। রাজস্ব নীতিতে পরিবর্তনের ফলে তরুণ উদ্যোক্তারা সহজেই ক্ষুদ্র ও মাঝারি ব্যবসা চালু করতে পারবে। ফলে রপ্তানি আয় বৃদ্ধির পাশপাশি ভবিষ্যতে দেশের অর্থনীতি আরও মজবুত হবে।

অর্থসূচক/মিঠুন/এমই/

এই বিভাগের আরো সংবাদ