চসিক মেয়রের অভিযোগের ব্যাখ্যা চায় মন্ত্রণালয়
today-news
brac-epl
প্রচ্ছদ » জাতীয়

চসিক মেয়রের অভিযোগের ব্যাখ্যা চায় মন্ত্রণালয়

‘কর্মকর্তাদের ঘুষ না দেওয়ায় বরাদ্দ কম পাওয়া গেছে’- চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) মেয়র আ.জ.ম. নাছির উদ্দীনের এমন অভিযোগের তথ্য প্রমাণ চেয়েছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়।

চসিক মেয়রের ওই অভিযোগের ব্যাখ্যা চেয়ে আজ বৃহস্পতিবার মন্ত্রণালয় থেকে চট্টগ্রামে চিঠি পাঠানো হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক।

তিনি জানান, মেয়র নাছির যে অভিযোগ করেছেন, তা অবশ্যই গুরুতর। এ বিষয়ে তার কাছে কী তথ্য-প্রমাণ আছে এবং তিনি কিসের ভিত্তিতে এ অভিযোগ করেছেন- তা মন্ত্রণালয়ের জানা দরকার।

গতকাল বুধবার চসিক মেয়র নাছির অভিযোগ করেন, মন্ত্রণালয়ের কিছু কর্মকর্তাকে ৫ শতাংশ করে দিতে রাজি না হওয়ায় সিটি কর্পোরেশনের জন্য পর্যাপ্ত বরাদ্দ পাওয়া যায়নি। কর্মকর্তাদের ‘দাবি মতো’ ঘুষ দিলে যেখানে ৩০০ থেকে ৩৫০ কোটি টাকা বরাদ্দ পাওয়া যেত, সেখানে তা না দেওয়ায় এসেছে মাত্র ৮০ কোটি টাকা।

মেয়র বলেছিলেন, নগরের উন্নয়নের জন্য আমার চেষ্টা ও আন্তরিকতার কোনো ঘাটতি নেই। কিন্তু এখানে অনেকের সহযোগিতা প্রয়োজন। আমাকে বলা হলো, কর্পোরেশনের জন্য যত টাকা চাই, দেওয়া হবে থোক বরাদ্দ হিসেবে। তবে তার জন্য ৫ শতাংশ করে দিতে হবে। আমি বললাম, এই টাকা কোথায় পাব? বললেন, ঠিকাদারের কাছ থেকে ম্যানেজ করেন। তখন আমি বললাম, এটা পত্রিকায় নিউজ হবে না? ঠিকাদারও তো আমাকে চোর ভাববে? আমি কীভাবে নেব? কেন নেব?’ ‘আমি কি এটা লিখে দিতে পারব, যে মন্ত্রণালয়ে দিতে হবে, এই জন্য ৫ শতাংশ করে টাকা কাটব? তখন বলে যে না, এটা বলা যাবে না। আপনি ম্যানেজ করেন। আমি বললাম, না; এটা পারব না। বলল, তাহলে হবে না। এ কারণে আমি শুধু ৮০ কোটি টাকা বরাদ্দ পেলাম। যদি ৫ শতাংশ করে দিতে পারতাম, তাহলে ৩০০ থেকে ৩৫০ কোটি টাকা আনতে পারতাম।

অর্থসূচক/আজম/এমই/

এই বিভাগের আরো সংবাদ