পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে হালকা যান পারাপার শুরু
today-news
brac-epl
প্রচ্ছদ » জাতীয়

পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে হালকা যান পারাপার শুরু

মানিকগঞ্জের পাটুরিয়া থেকে রাজবাড়ীর দৌলতদিয়া পর্যন্ত নৌপথে আজ বৃহস্পতিবার সকাল থেকে লঞ্চ চলাচল শুরু হয়েছে। তবে ফেরি চলাচলের অচলাবস্থা এখনও পুরোপুরি কাটেনি। তবে পারিপার্শ্বিক অবস্থা বিবেচনায় ছোট ও মাঝারি আকারের ফেরি দিয়ে যানবাহন ও যাত্রী পারাপার শুরু করেছে বিআইডব্লিউটিসি।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশনের (বিআইডব্লিউটিসি) সহকারী ব্যবস্থাপক (বাণিজ্য) মহিউদ্দিন রাসেল জানান, মানিকগঞ্জের পাটুরিয়া থেকে রাজবাড়ীর দৌলতদিয়া পর্যন্ত নৌপথে প্রায় ৩৪ ঘণ্টা সব ধরনের নৌ-যান চলাচল বন্ধ ছিল। আবহাওয়া অনুকূলে থাকায় আজ সকাল ৭টা থেকে ওই পথে লঞ্চ চলাচল শুরু হয়েছে।

তিনি জানান, নদীতে পানি বৃদ্ধি পেয়ে তীব্র স্রোতে গত রোববার সকালে দৌলতদিয়ার চারটি ঘাট ভাঙনের কবলে পড়ে। ফলে ওই পথে ফেরি চলাচল বন্ধ করে দেওয়া হয়েছিল। একটি ঘাট মেরামতের পর শুধু ছোট ফেরি দিয়ে হালকা যানবাহন পারাপারের ব্যবস্থা করা হয়। ক্রমান্বয়ে আরও দুটি ঘাট মেরামতের পর দুটি ইউটিলিটি ও দুটি কে-টাইপ ফেরি‌তে হালকা যানবাহন পারাপার শুরু হয়েছে। ত‌বে চলাচ‌ল শুরুর দুই ঘণ্টা প‌রে তীব্র স্রো‌তের কার‌ণে ঘা‌টে ফেরি ভিড়তে না পারায় আবারও ২ নম্বর ঘাট‌টি বন্ধ ক‌রে দেওয়া হয়। রো রো (বড়) ফেরি চলাচল শুরু না হওয়ায় পর্যন্ত বাস-ট্রাক পারাপার বন্ধ রাখা হয়েছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) আরিচা কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী নিজাম উদ্দিন পাঠান জানান, দৌলতদিয়ার ২ নম্বর ঘাটে স্রোত বেশি থাকায় ছোট ও মাঝারি ফেরি ভিড়তে পারছে না। সংস্কারের জন্য গতকাল বুধবার রাতে ৩ নম্বর ফেরিঘাট বন্ধ রাখা হয়। বর্তমা‌নে শুধু ৪ নম্বর ঘাট দিয়ে ফেরিতে ওঠানামা করছে হালকা যানবাহন।

বিআইডব্লিউটিএর আরিচা কার্যালয়ের সহকারী পরিচালক (ট্রাফিক) মো. ফরিদুল ইসলাম জানান, বৈরি আবহাওয়ার কারণে প্রবল বাতাসে নদীতে প্রবল ঢেউয়ের সৃষ্টি হয়। এই ঢেউ ও তীব্র স্রোতে দুর্ঘটনা এড়াতে গত মঙ্গলবার রাত ৯টা থেকে পাটুরিয়া-দৌলতদিয়া ও আরিচা-কাজীরহাট নৌপথে সব ধরনের লঞ্চ চলাচল বন্ধ করে দেওয়া হয়। তবে আবহাওয়া অনুকূলে থাকায় আজ বৃহস্পতিবার সকাল ৭টা থেকে ফের লঞ্চ চালু করা হয়।

অর্থসূচক/এন/এমই/

এই বিভাগের আরো সংবাদ