আনুষ্ঠানিক যাত্রা করল আইডিএলসির 'ইজি ইনভেস্ট'
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

আনুষ্ঠানিক যাত্রা করল আইডিএলসির ‘ইজি ইনভেস্ট’

আর্থিক খাতের কোম্পানি আইডিএলাসি ফিন্যান্সের সহযোগী প্রতিষ্ঠান আইডিএলসি ইনভেস্টমেন্টস-এর ক্ষুদ্র বিনিয়োগকারীদের জন্য নিয়ে আসা ‘ইজি ইনভেস্ট’ আনুষ্ঠানিকভাবে যাত্রা করেছে। আজ মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে নতুন এই পণ্যটির উদ্বোধন করেন সাবেক অর্থ উপদেষ্টা ও বিএসইসির সাবেক চেয়ারম্যান ড. এবি মির্জা আজিজুল ইসলাম।

এ সময় উপস্থিত ছিলেন ডিএসইর সাবেক সভাপতি ও পরিচালক রকিবুর রহমন, শাকিল রিজভী, সাবেক সিনিয়র সহ-সভাপতি আহমেদ রশীদ লালী,পরিচালক মিনহাজ মান্নান ইমন, প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আরিফ খানসহ উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

আজ মঙ্গলবার ইজি ইনভেস্টের আনুষ্ঠানিক পথচলা শুরু হয়। ছবি মহুবার রহমান।

আজ মঙ্গলবার ইজি ইনভেস্টের আনুষ্ঠানিক পথচলা শুরু হয়। ছবি মহুবার রহমান।

ইজি ইনভেস্টের বিস্তারিত তুলে ধরেন আইডিএলসি ইনভেস্টমেন্টস-এর ব্যবস্থাপনা পরিচালক মো. মনিরুজ্জামান। তিনি বলেন, দীর্ঘমেয়াদে এফডিআরে বিনিয়োগ করার চাইতে ব্লু চিপ স্টক-এ বিনিয়োগ করলে আরও অধিক মুনাফা লাভ করা সম্ভব। বর্তমানে মুদ্রাস্ফীতি এবং এফডিআরের  হার প্রায় সমান। এই পরিপ্রেক্ষিতে এফডিআরে  বিনিয়োগের মাধ্যমে যথেষ্ট মুনাফা লাভ করা প্রায় অসম্ভব।

তিনি বলেন, ২০১০-১১ সালে পুঁজিবাজারের দরপতনের পরেও কিছু ব্লু চিপ স্টকের মূল্য প্রায় ৪০০ গুণ বৃদ্ধি পেয়েছিলো। ফলে এই বিনিয়োগ সেবাটি কম সুদের হার সম্বলিত খাতগুলোর চেয়ে অধিক উপযোগী।

তিনি আরও বলেন,  এই সেবাটি নিয়মিত আয়ের মানুষদের জন্য একটি ভালো সুযোগ তৈরি করতে পারে, কারণ তাদের কষ্টার্জিত আয় থেকে বিনিয়োগ করার সুযোগ খুবই সীমিত। সন্তানের পড়াশোনা, বিবাহের খরচাদি, ভ্রমণ খরচ, সম্পত্তি ক্রয় ইত্যাদি ও দীর্ঘ এবং মধ্যমেয়াদি আর্থিক লক্ষ্য পূরণের ক্ষেত্রে এই বিনিয়োগ সেবাটি গ্রহণ করা যায়।

স্বল্প পরিসরে ৬ মাস আগে চালু করা নতুন এই পণ্যের বিষয়ে মনিরুজ্জামান আরও বলেন, বিনিয়োগের ক্ষেত্রে একটা পেশাদার ফান্ড ম্যানেজমেন্ট সেবা পাবেন বিনিয়োগকারীরা। আর সেবা বাবদ প্রতি বছর শেষে পুরো পোর্টফোলিওর ওপর ৩ শতাংশ ‘ব্যবস্থাপনা ফি’কেটে নেবে আইডিএলসি ইনভেন্টমেন্ট। এটি হবে ৩, ৫ ও ১০ বছর মেয়াদী। তবে শুরু করার পর মেয়াদ শেষের আগে কেউ এক বছর পর টাকা তুলে নিতে চাইলে তার কাছে পুরো পোর্টফোলিওর ওপর ১ শতাংশ টাকা কেটে নেওয়া হবে। কেউ এক বছরের আগে বিনিয়োগ তুলে নিতে চাইলে তার কাছ থেকে কেটে নেওয়া হবে ৫ শতাংশ টাকা।

তিনি বলেন, নতুন ও ক্ষুদ্র বিনিয়োগকারীদের নিরাপদ বিনিয়োগের কথা চিন্তা করে আমাদের এই ‘ইজি ইনভেস্ট’ প্যাকেজ। এটি মাসিক ডিপিএসের মতো। এখানে একজন বিনিয়োগকারী প্রতিমাসে ৩ হাজার টাকা বিনিয়োগের মাধ্যমে তার পোর্টফোলিওকে সমৃদ্ধ করতে পারেন।

মনিরুজ্জামান বলেন,  টেকসই প্রবৃদ্ধির লক্ষে আমরা নির্বাচিত ভালো মৌলভিত্তি সম্পন্ন কোম্পানির শেয়ারে বিনিয়োগ করবো। যেখানে এফডিআর রেট ৬ শতাংশ; ট্যাক্স দেওয়ার পর যা থাকে ৪ শতাংশ। এর বিপরীতে পুঁজিবাজারে বিনিয়োগের ১০ থেকে ১৫ শতাংশ রিটার্ন পেতে পারে বিনিয়োগকারীরা।

অর্থসূচক/গিয়াস/শাহীন

এই বিভাগের আরো সংবাদ