হজ: ৩ দিনে ১০ লাখ সৌদি নাগরিকের আবেদন, নিবন্ধন ১ লাখ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

হজ: ৩ দিনে ১০ লাখ সৌদি নাগরিকের আবেদন, নিবন্ধন ১ লাখ

ইলেক্ট্রনিক পোর্টালের মাধ্যমে ৭২ ঘণ্টায় প্রায় ১ লাখ সৌদি নাগরিক ও অধিবাসী নারী-পুরুষ চলতি বছরে হজের জন্য নিবন্ধন করেছেন।

সৌদি আরবের জনপ্রিয় সংবাদমাধ্যম আরব নিউজের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। দেশটির হজ ও উমরাহ মন্ত্রণালয়ের মিডিয়া এবং জনসংযোগ কর্মকর্তা আলী আল-গামদি বলেন, ৭২ ঘণ্টার মধ্যে ওই ইলেক্ট্রনিক পোর্টালে ১০ লাখ আবেদন জমা পড়েছে। এর মধ্যে ১ লাখ নারী-পুরুষ হজের নিবন্ধন অনুমোদন পেয়েছেন।Umrah Haj

ইলেক্ট্রনিক পোর্টালের মাধ্যমে হজে নিবন্ধনকারীর সংখ্যা আগামীতে আরও বাড়বে বলে আশা প্রকাশ করেন তিনি।

সৌদি হজ ও উমরাহ মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা বলেন, হজের সময় সব দেশের হজযাত্রীদের সমান সুযোগ ও অধিকার দিতে আগ্রহী মন্ত্রণালয়। সে লক্ষ্যে হজ নকশাও তৈরি করা হয়েছে।

তিনি আরও জানান, এবার হজযাত্রীদের প্রত্যেককেই ইলেক্ট্রনিক ব্রেসলেট দেওয়া হবে। হজযাত্রীদের পরিচয় নিশ্চিত করতে সহায়তা করতে এটি। একইসঙ্গে এই ব্রেসলেটের সাহায্যে হজযাত্রী সম্পর্কে বিস্তারিত তথ্য সংগ্রহ করতে পারবে মন্ত্রণালয়।

আলী আল-গামদি বলেন, ব্রেসলেট পদ্ধতি চালু করার ফলে হজযাত্রীদের তথ্য সংগ্রহ পদ্ধতি আরও সহজ হবে। একইসঙ্গে সঠিক তথ্য পেতে সাহায্য করবে এটি। এছাড়া ব্রেসলেটের ব্যবহার হজযাত্রীদের কর্মক্ষমতা ও দক্ষতা বাড়াতে সাহায্য করবে।

তিনি জানান, হজযাত্রীদের ভিসা ও পাসপোর্ট নাম্বার, ছবি, বসবাসের নির্ধারিত স্থান, ফোন নাম্বার ইত্যাদি তথ্য তাদের কাছে থাকা ইলেক্ট্রনিক ব্রেসলেটে সংযুক্ত করা হবে।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ