লাইসেন্সবিহীন বিদেশি প্রতিষ্ঠানের প্রলোভনে সতর্ক থাকার পরামর্শ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

লাইসেন্সবিহীন বিদেশি প্রতিষ্ঠানের প্রলোভনে সতর্ক থাকার পরামর্শ

লাইসেন্সবিহীন বিদেশি প্রতিষ্ঠান থেকে বিনিয়োগের প্রলোভন বিষয়ে ব্যাংকগুলোকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

আজ সোমবার কেন্দ্রীয় ব্যাংকের এক সার্কুলারে এ সম্পর্কিত নির্দেশনা দেওয়া হয়েছে।

Bangladesh Bank

বাংলাদেশ ব্যাংকের লোগো। ছবি সংগৃহীত

সার্কুলারে বলা হয়, কেন্দ্রীয় ব্যাংক/আর্থিক খাত তত্ত্বাবধায়ক কর্তৃপক্ষের লাইসেন্সধারী সুনাম ও সংগতি সম্পন্ন অর্থায়ন প্রতিষ্ঠান নয়- এমন পক্ষ থেকে বাংলাদেশের উদ্যোক্তারা অনেক সময় বড়ো বড়ো অংকের আপাতঃদৃষ্টে আকর্ষণীয় বিদেশী বিনিয়োগ যোগানের প্রস্তাব পেয়ে থাকেন।

“তারা এসব প্রস্তাব নিয়ে কর্তৃপক্ষীয় সম্মত/অনাপত্তি/অনুমোদন লাভের জন্য ব্যাংকেরগুলোর বা সরকারী মন্ত্রণালয়/বিভাগগুলোর দ্বারস্থ হন।”

এতে আরও বলা হয়, প্রশ্নযোগ্য পরিচিতির ব্যক্তি/প্রতিষ্ঠান থেকে পাওয়া এসব তহবিল যোগান প্রস্তাব সাধারণতঃ তথ্যগতভাবে অসম্পূর্ণ, অস্বচ্ছ প্রকৃতির হয়ে থাকে; যা থেকে বিনিয়োগের জন্য প্রস্তাবিত তহবিল অপরাধ বা সন্ত্রাসমূলক তৎপরতা উৎসের না হওয়া সম্পর্কে নিশ্চিত হওয়া যায় না। প্রায় ক্ষেত্রেই প্রলোভনমূলক প্রস্তাবগুলোর মূল উদ্দেশ্য থাকে বিনিয়োগ নয়, বরং বিনিয়োগ এনে দেবার প্রতিশ্রুতিতে প্রলুব্ধ সরলমনা উদ্যোক্তাদের থেকে প্রাথমিক ব্যয়ের নামে কিছু অর্থ আদায় করা।

তাই ব্যাংকগুলোকে এ নিয়ে সতর্ক থাকতে হবে।

“গ্রাহকদের হাতে পাওয়া বিনিয়োগ প্রস্তাবগুলোয় বিনিয়োগ তহবিল যোগানকারীর পরিচিতি, সুনাম ও সংগতির তথ্যাদির যথার্থতা যাচাই, এবং প্রয়োজনমত পূর্ণাঙ্গতর তথ্যাদি চাওয়া এ জন্য গুরুত্বপূর্ণ হবে।”

এই বিভাগের আরো সংবাদ