ডিজিটাইজেশনে বিনিয়োগ হবে সাড়ে ৮ হাজার কোটি টাকা
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ডিজিটাইজেশনে বিনিয়োগ হবে সাড়ে ৮ হাজার কোটি টাকা

চলতি অর্থবছরে সব মন্ত্রণালয় ও বিভাগ মিলে ডিজিটাইজেশনের খাতে মোট ৮ হাজার ৩০৬ কোটি টাকা বিনিয়োগ করবে সরকার।

রোববার রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে ‘মোবাইল গেমের বিশ্ববাজারে বাংলাদেশের প্রস্তুতি’ শীর্ষক এক আলোচনা অনুষ্ঠান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক এ তথ্য জানিয়েছেন।

polok

জুনাইদ আহমদ পলক

তিনি বলেন, প্রায়  ১ বিলিয়ন ডলারের বেশি এ বিনিয়োগে  সংশ্লিষ্ট খাতগুলোকে ইতিবাচক  সাড়া দিতে হবে।

বর্তমানে বিশ্ব বাজারে গেম ও অ্যাপসের বাজার রয়েছে প্রায় ৯৯.৬ বিলিয়ন ডলার। ২০১৮ সালের মধ্যে এটি ১১৩ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে উল্লেখ করে মন্ত্রী বলেন, এই সম্ভাবনার  জন্যই গেম ও মোবাইল অ্যাপসের বিশ্ববাজারে  বাংলাদেশের নেতৃত্ব প্রতিষ্ঠা করার পাশাপাশি  ২০২১ সাল পর্যন্ত  আইটি খাত থেকে ৫ বিলিয়ন ডলার আয়ের যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

তিনি বলেন, সরকার বিনিয়োগ করে যাচ্ছে। এখন বেসরকারি খাতকে এটি কাজে লাগাতে হবে। তিনি জানান, এই প্রকল্পের আওতায় ১০ হাজার ডেভেলপার তৈরিসহ নানা ধরনের প্রস্তুতি নেওয়া হচ্ছে।

প্রস্তুতির অংশ হিসেবে দেশের ৭টি বিভাগীয় পর্যায়ে মোবাইল অ্যাপ এবং গেম ডেভেলপমেন্ট অ্যাকাডেমি, ৩০টি জেলার স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠানে ল্যাব, অ্যাপ টেস্টিং ল্যাব ও ট্রেনিং পয়েন্ট স্থাপন করা হবে বলেও জানান তিনি।

আর এর মধ্য দিয়ে পূর্ণাঙ্গ অ্যাপস ডেভেলপার হিসেবে ৮  হাজার ৭৫০ জন এবং গেমিং অ্যানিমেটর হিসেবে ২ হাজার ৮০০ জনকে প্রশিক্ষণ দেওয়া হবে।

আজকের ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তথ্যপ্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার, অতিরিক্ত সচিব সুশান্ত কুমার সাহা, বেসিস জ্যেষ্ঠ সহ-সভাপতি রাসেল টি আহমেদ, বেসিস সভাপতি মোস্তাফা জব্বারসহ অনেকে।

কেএম

এই বিভাগের আরো সংবাদ