'ভারতের চেয়ে বাংলাদেশে ব্যবসা নিরাপদ'
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘ভারতের চেয়ে বাংলাদেশে ব্যবসা নিরাপদ’

ব্যবসায়ের ক্ষেত্রে বাংলাদেশের চেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে ভারত। ভেরিস্ক মেপলিক্রফটের নতুন এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। এশিয়ার বাজারে বাংলাদেশ বা মিয়ানমারের চেয়ে বেশি ব্যবসা ঝুঁকিতে রয়েছে ভারত। ওই প্রতিবেদেনে বলা হয়েছে, এশিয়ার যে কোনো দেশের তুলনায় ভারত বেশি ব্যবসা ঝুঁকিতে রয়েছে।

ব্যবসা ঝুঁকিতে থাকা দেশগুলোর একটি তালিকা প্রকাশ করেছে ভেরিস্ক মেপলিক্রফট। ওই তালিকা অনুযায়ী ব্যবসা ঝুঁকিতে থাকা শীর্ষ দেশগুলো হচ্ছে-

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

১. সিরিয়া

২. ইয়েমেন

৩. লিবিয়া

৪. ভারত

৫. বুরুন্ডি

৬. বাংলাদেশ

৭. মেক্সিকো

৮. মিয়ানমার

ব্যবসা ঝুঁকির তালিকায় ভারতের অবস্থান চতুর্থ এবং বাংলাদেশের ষষ্ঠ। অর্থাৎ ব্যবসায় বাণিজ্যের জন্য বাংলাদেশ ভারতের চেয়ে অনেকটা নিরাপদ।

আবার ইউরোপের অন্যান্য দেশের তুলনায় ব্যবসা ঝুঁকিতে শীর্ষে রয়েছে ফ্রান্স। এছাড়া ব্যবসা ঝুঁকির তালিকায় দক্ষিণ আফ্রিকা ১৩, আর্জেন্টিনা ১৫ এবং ব্রাজিলের অবস্থান ২১।

অপরদিকে, গ্রিস এই তালিকায় ২৫ এবং ইতালি ৭৭ তম অবস্থানে রয়েছে। অর্থাৎ এসব দেশে ব্যবসায়ের ঝঁকি খুবই কম।

গত বছরের বেশ কিছু ঘটনার কারণে ব্রাজিল, ফ্রান্স, ভারত, মেক্সিকো এবং দক্ষিণ আফ্রিকা বেশি ঝুঁকিতে রয়েছে। তবে এই তালিকায় জার্মানির অবস্থান ১৪০। ওই প্রতিবেদনে জার্মানি এবং যুক্তরাজ্যকে সবচেয়ে কম ঝুঁকির দেশ বলে উল্লেখ করা হয়েছে।

গত বছর জার্মানি বা যুক্তরাজ্যের তুলনায় ফ্রান্সে বেশি অস্থিতিশীল পরিস্থিতি লক্ষ্য করা গেছে। গত নভেম্বরে ফ্রান্সের রাজধানী প্যারিসের বেশ কয়েকটি স্থানে সন্ত্রাসী হামলার ঘটনায় পুরো দেশে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এসব কারণে ব্যবসায়িক পরিবেশ বেশ প্রভাবিত হচ্ছে বলে মনে করেন বিশ্লেষকরা।

এদিকে, দিলমা রৌসেফ সরকারের দুর্নীতি সামনে চলে আসায় ব্রাজিলের স্বাভাবিক ব্যবসা পরিবেশ ক্ষতিগ্রস্ত হয়েছে।

এই বিভাগের আরো সংবাদ