'বঙ্গবন্ধুর হত্যাকারীরা জঙ্গিবাদের উত্থান ঘটাচ্ছে'
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘বঙ্গবন্ধুর হত্যাকারীরা জঙ্গিবাদের উত্থান ঘটাচ্ছে’

যারা বঙ্গবন্ধুকে হত্যা করেছিল তারা অতীতেও ছিল, বর্তমানেও রয়েছে বলে জানিয়েছেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর। তিনি বলেন, বঙ্গবন্ধুকে হত্যাকারীরাই দেশে জঙ্গিবাদের উত্থান ঘটিয়েছে এবং ঘটাচ্ছে।

শনিবার রাজধানীর শাহবাগে পাঠক সমাবেশ কেন্দ্রে এক মাসব্যাপী বঙ্গবন্ধু বিষয়ক বই প্রদর্শনীর অংশ হিসেবে ‘শেখ মুজিবুর রহমান’ বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বক্তব্য দিচ্ছেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নুর। ছবি মহুবার রহমান।

বক্তব্য দিচ্ছেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নুর। ছবি মহুবার রহমান।

মন্ত্রী বলেন, বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়েই এ দেশে জঙ্গিবাদের উত্থান হয়। যারা বঙ্গবন্ধুকে হত্যা করেছিল তারা অতীতেও ছিল বর্তমানেও রয়েছে। এখনও তারাই দেশে জঙ্গিবাদ ও সন্ত্রাসী কর্মকাণ্ড করছে।

ইংরেজি ভাষায় ‘শেখ মুজিবুর রহমান’ নামের বইটি লিখেছেন দ্য ডেইলি স্টার পত্রিকার নির্বাহী সম্পাদক সৈয়দ বদরুল আহসান। বইটি বাংলাদেশে প্রথম প্রকাশিত হলো। এর আগে চলতি বছরে কলকাতার বই মেলায় ‘নিয়োগী বুকস’ প্রকাশনীর ব্যানারে বইটি প্রথম প্রকাশিত হয়।

ইংরেজি ভাষায় বঙ্গবন্ধুর ইতিহাসকে জানার গুরুত্ব সম্পর্কে আসাদুজ্জামান নূর বলেন, বঙ্গবন্ধুর ইতিহাস সারাবিশ্বে ছড়িয়ে দিতে এই ধরনের বই বেশি বেশি লেখা প্রয়োজন। তাছাড়া বর্তমান তরুণ প্রজন্মের অনেকেই ইংরেজি পড়তে ভালোবাসে। দুঃখজনক হলেও তাদের অনেকেই বাংলার থেকে ইংরেজিতে বেশি পারদর্শী। এ ধরনের বই তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেন, আগস্ট আমাদের জন্য শোকের মাস। এ মাসে বঙ্গবন্ধুর ইতিহাস তরুণদের মাঝে ছড়িয়ে দিতে আমাদের বেশি বেশি কাজ করতে হবে। পাঠক সমাবেশ কেন্দ্র আগস্ট মাস জুড়ে  বঙ্গবন্ধু বিষয়ক বই প্রদর্শনী করছে এটি একটি ভালো উদ্যোগ। এই ধরনের বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে সারাবিশ্বে বঙ্গবন্ধুকে ছড়িয়ে দিতে হবে।

এছাড়া বঙ্গবন্ধুর সাথে জড়িত তার জীবনের বিভিন্ন ইতিহাসের কথা তিনি তার বক্তব্যের মাধ্যমে তুলে ধরেন।

অনুষ্ঠানে আরও উপিস্থত ছিলেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান, বইটির লেখক সৈয়দ বদরুল আহসান, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও গবেষক নূহ-উল-আলম লেনিন, কথা সাহিত্যিক সেলিনা হোসেন, কবি কামাল চৌধুরী প্রমুখ।

অর্থসূচক/মুন্নাফ

এই বিভাগের আরো সংবাদ