প্রাথমিক সমাপনী পরীক্ষা বাতিলের দাবি
today-news
brac-epl
প্রচ্ছদ » শিক্ষা

প্রাথমিক সমাপনী পরীক্ষা বাতিলের দাবি

সরকারের নীতি নির্ধারকদের পরামর্শে ২০০৫ সালে প্রবর্তিত প্রাথমিক সমাপনী পরীক্ষা কাঙ্ক্ষিত ফল বয়ে আনতে পারেনি বলে দাবি করেছে অভিভাবক ঐক্য ফোরাম। যে পরীক্ষা শিক্ষার্থীদের আদৌ কোনো কল্যাণ বয়ে আনতে পারে না সে পরীক্ষা অপ্রয়োজনীয় ও মূল্যহীন বলে উল্লেখ করে ওই পরীক্ষা বাতিলের দাবি জানিয়েছে সংগঠনটি।

আজ শনিবার সকালে জাতীয় প্রেসক্লাবে পিএসসি পরীক্ষা বাতিল, সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধ, শিক্ষা প্রতিষ্ঠানে দুর্নীতিবাজদের শাস্তির ব্যবস্থা, কোচিং ব্যবসা নিষিদ্ধসহ বেসরকারি স্কুল-কলেজে গভর্নিং বডি নির্বাচনের দাবিতে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব দাবি জানায় সংগঠনটি। এতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি ও মুক্তিযোদ্ধা মো. জিয়াউল কবির দুলু।

PSC

জাতীয় প্রেসক্লাবে পিএসসি পরীক্ষা বাতিল, সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধ, শিক্ষা প্রতিষ্ঠানে দুর্নীতিবাজদের শাস্তির ব্যবস্থা, কোচিং ব্যবসা নিষিদ্ধসহ বেসরকারি স্কুল-কলেজে গভর্নিং বডি নির্বাচনের দাবিতে অভিভাবক ঐক্য ফোরামের সংবাদ সম্মেলন।

তিনি বলেন, পিএসসি পরীক্ষার জাঁতাকলে পিষ্ট হয়ে কোমলমতি শিক্ষার্থীদের আনন্দময় শৈশব হারিয়ে যাচ্ছে। শিশুদের মানসিক বিকাশ বাধাগ্রস্ত হচ্ছে। এ পরীক্ষা শিশুদের নির্যাতনের সামিল। পিএসসি পরীক্ষা অবিলম্বে বাতিল করা প্রয়োজন।

ঢাকার গুলাশান ও শোলাকিয়ায় জঙ্গি হামলার তীব্র নিন্দা জানিয়েছেন সম্মেলনের বক্তারা। ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক ও রাষ্ট্রীয় জীবনে নিতিহীনতা পরিহার করে নিজ সন্তানদের সৎ শিক্ষায় শিক্ষিত করার আহ্বান জানান তারা।

বক্তারা বলেন, রাজধানীর মতিঝিল আইডিয়াল, ভিখারুন্নেসা নূন স্কুলসহ কতিপয় স্কুলের অনিয়ম দুর্নীতির খবর সবাই জানে। শিক্ষকদের কোচিং বাণিজ্য বন্ধের নীতিমালা জারির পর মতিঝিল আইডিয়াল স্কুল এখন কোচিং সেন্টারে পরিণত হয়েছে। সম্প্রতি গণমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গেছে, প্রতি বছর ৫০ কোটি টাকার ভর্তি বাণিজ্য হয় মতিঝিল আইডিয়াল স্কুলে। এ অবস্থা প্রায় প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের। অথচ অজানা কারণে শিক্ষা মন্ত্রণালয় ঘুমিয়ে রয়েছে।

কোচিং বাণিজ্য বন্ধসহ শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি বাণিজ্য ও দুর্নীতিবাজদের শাস্তির ব্যবস্থাসহ প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে সরকারকে নির্বাচিত ম্যানেজিং কমিটি বা গভর্নিং কমিটি গঠনের সুপারিশ করেন তারা।

অর্থসূচক/রুমি/এমই/

এই বিভাগের আরো সংবাদ