মধ্য দুপুরে কাজ করানোয় সৌদির ৮২৯ প্রতিষ্ঠান বন্ধ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

মধ্য দুপুরে কাজ করানোয় সৌদির ৮২৯ প্রতিষ্ঠান বন্ধ

সরকারের নিষেধাজ্ঞা অমান্য করে মধ্য দুপুরে কাজ করানোয় ৮২৯টি প্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছে সৌদি আরবের শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়। সম্প্রতি দেশটির জনপ্রিয় সংবাদমাধ্যম আরব নিউজের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছ, জুনের মাঝামাঝি থেকে সেপ্টেম্বরের মাঝামাঝি পর্যন্ত সময়ে প্রচণ্ড রোদ এবং গরমে শ্রমিকদের স্বাস্থ্য ঝুঁকি ও নিরাপত্তার বিষয় বিবেচনায় নিয়ে দুপুর বেলা কাজ বন্ধ রাখার নির্দেশনা জারি করেছিল সৌদি সরকার। কিন্তু ওই নির্দেশনা অমান্য করে দুপুর বেলায়ও শ্রমিকদের কাজে ব্যস্ত রাখার অপরাধে ৮২৯টি প্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা দেওয়া হয়েছে।

Soudi Workers

সৌদিতে মধ্য দুপুরে কাজে ব্যস্ত কয়েকজন শ্রমিক।

পরিদর্শন ও কাজের পরিবেশ উন্নয়ন মন্ত্রণালয়ের উপমন্ত্রী ফাহাদ আল-ওবায়দির বরাত দিয়ে ওই প্রতিবেদনে জানানো হয়েছে, সরকারের দেওয়া নিষেধাজ্ঞা অমান্য করায় ৮২৯টি প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছে। পরিদর্শনের সময় ওই প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে ৯৬৬টি আইন লঙ্ঘনের অভিযোগ পাওয়া গেছে।

তিনি আরও বলেন, শ্রমিকদের স্বাস্থ্য ও ঝুঁকি বিবেচনা করে মধ্য দুপুর থেকে বিকেল ৩টা পর্যন্ত কাজে নিষেধাজ্ঞা জারি করেছিল সরকার। এই নিষেধাজ্ঞা বাস্তবায়নে জোরালো ভূমিকা নেওয়া হয়েছে। সারাদেশে সেপ্টেম্বরের মাঝামাঝি পর্যন্ত এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। নির্দিষ্ট সময়ের পরও কয়েকটি এলাকায় এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। তাপমাত্রা কাজের অনুকূল হলে সব এলাকা থেকে এই নিষেধাজ্ঞা তুলে নেবে সরকার।

সৌদির শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের বরাত দিয়ে আরব নিউজের প্রতিবেদনে জানানো হয়েছে, তেল ও গ্যাস শ্রমিকদের জন্য এই নিষেধাজ্ঞা কঠোরভাবে মেনে চলা হচ্ছে। এর পাশাপাশি রক্ষণাবেক্ষণের মতো জরুরি কর্তব্যে নিয়োজিত শ্রমিকদেরও এই নিষেধাজ্ঞার আওতায় রাখা হয়েছে। সূর্যের ক্ষতিকারক রশ্নি থেকে রক্ষা এবং শ্রমিকদের স্বাস্থ্য ঝুঁকির বিষয়টি বিবেচনায় নিয়ে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অর্থসূচক/মিঠুন/এমই/

এই বিভাগের আরো সংবাদ