জিভে জল আনা খাবার নেপোলিটান পাই
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

জিভে জল আনা খাবার নেপোলিটান পাই

পিৎজা হচ্ছে বিশ্বের অন্যতম জনপ্রিয় একটি খাবার। প্রথমে এর নাম ছিল নেপোলিটান পাই। ইতালির নেপলস শহরের এই খাবারটি কালক্রমে সারা বিশ্বে ছড়িয়েছে।

প্রাচীন গ্রিকরা রুটি ওপরাংশে তেল, লতাগুল্ম এবং পনির দিয়ে খেত। এছাড়া প্রাচীন রোমানরা এটিকে একটু উন্নত করে পাতলা রুটির ওপর পনির, মধু, ও তেজপাতা লাগিয়ে খেত। তবে আধুনিক পিৎজার জন্ম ইতালির নেপলস শহরে।pizza

মূলত এক প্রস্থ মোটা, গোলাকৃতি রুটির ওপর পনিরের প্রলেপ, টমেটো দিয়ে তৈরি হয় এই খাবার। তবে স্থান, সংস্কৃতি এবং রুচি ভেদে আরও অনেক কিছুই যোগ করা হয়। ইউরোপে এটি দুপুর বা রাতের মূল খাদ্য হলেও বাংলাদেশসহ পৃথিবীর বহু দেশে এটি একটি ফাস্ট ফুড জাতীয় খাবার হিসাবে গণ্য। আসুন জেনে নেওয়া যাক এই মজাদার খাবারটির একটি মজাদার রেসিপি।

উপকরণ

ময়দা ২ কাপ, ২ কাপ হুইট ময়দা, লবণ স্বাদমতো,  ১/৪ চা চামচ গার্লিক পাউডার বা বাটা রসুন , ২ চা চামচ ইষ্ট বা বেকিং সোডা, ১ টেবিল চামচ চিনি,  ৪-৫ টেবিল চামচ অলিভ অয়েল বা সাদা তেল সোয়া ১ কাপ,  অল্প গরম দুধ ও পানির মিশ্রন,  সস প্রয়োজন মতো,  পনির কমপক্ষে ১০০ গ্রাম এবং টমেটো পরমিাণ মতো।

পদ্ধতি

প্রথমে ময়দা একসঙ্গে নিয়ে তাতে লবণ, রসুন গুড়া বা বাটা, ইষ্ট/বেকিং পাউডার ও চিনি দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর তেল দিয়ে ভালো করে মাখতে থাকুন। মাখানো হলে তার মধ্যে দুধের মিশ্রণটি দিয়ে দিন।

এবার ভালো করে মেখে নরম করুন। ময়দা বা সুজি দিয়ে ভালো করে ময়ান করতে থাকুন যাতে মসৃণ হয়। এভাবে অল্প করে ময়দা নিয়ে ৫ মিনিট ময়ান করলেই ময়দা মাখা তৈরি হয়ে যাবে। এবার সেটি অল্প আঁচে রেখে দিন ফুলে উঠার জন্য।

একটি বড় গভীর ফ্রাইং প্যান নিয়ে মাঝারি আঁচে চুলায় গরম করতে থাকুন। এরমাঝে ময়দামাখা থেকে পছন্দমতো আকারের পিৎজা বানানোর জন্য পরিমাণ মতো লেচি নিয়ে রুটি বেলার পিঁড়িতে হাতে চেপে বা বেলন দিয়ে গোল করে নিজের পছন্দমতো গোল ক্রাস্ট তৈরি করে নিন।

এবার পিৎজার ময়দামাখাটি গরম করা ফ্রাইং প্যানে দিয়ে দিন প্রি বেক করার জন্য। যখন একপাশ ব্রাউন গোল্ডেন রঙের হয়ে আসবে তখন আস্তে করে উল্টে দিন।

এরপর উপরে টমেটো সস ঢেলে ছড়িয়ে দিন। তাতে ভালো করে গ্রেট করা পনির দিয়ে দিন। এরপর ফ্রাইং প্যানের ঢাকনা ঢেকে দিন এবং কিছুটা খোলা রাখুন শুধু পনির গলিয়ে নিন। পনির গলে গেলেই পিৎজা তৈরি। এবার পরিবেশন করুন।

এই বিভাগের আরো সংবাদ