পুঁজিবাজারে প্রথম দিনেই শেয়ারের দাম বাড়ল ১৭০০%
শুক্রবার, ১৩ই ডিসেম্বর, ২০১৯ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

পুঁজিবাজারে প্রথম দিনেই শেয়ারের দাম বাড়ল ১৭০০%

পুঁজিবাজারে লেনদেন শুরু করার প্রথম দিনেই কোম্পানির পোয়াবারো। কারণ শেয়ারের দাম বেড়ে গেছে ১৭০০ শতাংশ। অবিশ্বাস্যভাবে দাম বেড়ে যাওয়ায় কোম্পানির বিনিয়োগকারীরা বেশ উল্লসিত। শুক্রবার হংকংয়ের বাজারে ঘটেছে এই তাক লাগানো কারবার।

IMG_0540ব্লুমবার্গের খবরে আজ এ তথ্য জানানো হয়েছে। খবরে বলা হয়, হংকংয়ের পুঁজিবাজারে অভিষেক হওয়ার দিনেই ১৭০০ শতাংশ বেড়ে গেছে রেস্টরেন্টের ব্যবসায় জড়িত ওই কোম্পানি। কোম্পানির নাম ডাইনিং কনসেপ্ট হোল্ডিংস লিমিটেড।

প্রাথমিক গণশুনানিতে শেয়ারপ্রতি দাম নির্ধারণ করা হয়েছিল শূন্য দশমিক ৪৫ হংকং ডলার। একদিনেই দাম বেড়ে হয়েছে ৮ দশমিক ০২ হংকং ডলার। অভিষেক দিনেই শেয়ারের হাতবদল হয়েছে ২০ লাখ।

ব্লুমবার্গ জানিয়েছে, শেয়ার বেচে কোম্পানিটি ১ কোটি ১৬ লাখ মার্কিন ডলার উঠিয়েছে। চীনের দ্বিতীয় শীর্ষ ধনীর ছেলে ওয়াং সিকং বিনিয়োগ করেছেন এই কোম্পানিতে। তিনি কোম্পানির ১০ শতাংশের বেশি শেয়ারের মালিক। ওয়াং সিকং-এর বাবা ওয়ান্ডা গ্রুপের চেয়ারম্যান ওয়াং জিয়ানলিং’কে বলা হয় চীনের দ্বিতীয় শীর্ষ ধনকুবের।

পুঁজিবাজারে দারুণ পারফর্ম করা ওয়াং সিকং এখন বাবার মতো টাকার কুমির হতে পারবেন বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

সাউথ চায়না ফিন্যান্সিয়াল হোল্ডিংস লিমিটেডের সিনিয়র কর্মকর্তা স্যাম চি ইযুং বলেন, সিকং আগে থেকেই ধনী বাবার সন্তান এবং প্রমিথিউস ক্যাপিটাল ইন্টারন্যাশনাল কোম্পানির মালিক হওয়ায় বেশ সুনাম কুড়িয়েছেন। তাই বিনিয়োগকারীরা টাকাওয়ালার ছেলের কোম্পানিতে বিনিয়োগ করতে এবং শেয়ার কিনতে কোনা বাছবিচার করছেন না। তারা মনে করছেন, বাবার কোম্পানি ওয়ান্ডা গ্রুপ এবং ছেলের কোম্পানির মধ্যে নিশ্চই কোনো যোগাযোগ আছে। ফলে অনেকটাই নিশ্চিন্ত বোধ করছেন তারা।

resturantরেস্টুরেন্ট কোম্পানি ডাইনিং কনসেপ্ট হোল্ডিংস-এর আগেও পুঁজিবাজারে লেনদেনের প্রথম দিনেই ১১০০ শতাংশ দাম বেড়েছিল এক্সপার্ট সিস্টেমস হোল্ডিংস লিমিটেড এবং লুয়েন ওং গ্রুপের। তবে ১৭০০ শতাংশ দর বৃদ্ধির মাইলফলক আর কেউ ছুঁতে পারেনি।

ব্লুমবার্গ জানিয়েছে, ডাইনিং কনসেপ্ট হোল্ডিংস মূলত একটি বিনিয়োগ প্রতিষ্ঠান। এদের বিনিয়োগের প্রধান খাত হল রেস্টুরেন্ট। হংকংয়ে ২১টি রেস্টুরেন্ট, ১টি ক্লাবহাউজ রেস্টুরেন্ট, ১টি বেকারি রেস্টুরেন্ট এবং ব্র্যান্ডের খাবার বিক্রির আরও ১টি রেস্টুরেন্ট চালায় কোম্পানিটি।

হংকংয়ের টাইম স্কয়ার এবং হার্বার সিটিতে এই রেস্টুরেন্টগুলো দারুণ ব্যবসা করছে। ডাইনিং কনসেপ্ট হোল্ডিংস ২০০২ সালে প্রতিষ্ঠিত হয়। এর প্রধান কার্যালয় সেন্ট্রাল হংকং।

এদিকে, বাংলাদেশের পুঁজিবাজারে ট্রাভেল অ্যান্ড লেইজার খাতে তালিকাভুক্ত ৩টি কোম্পানি হোটেল, রেস্টুরেন্ট ও ইভেন্ট ম্যানেজমেন্ট করে থাকে। এরা হল- বাংলাদেশ সার্ভিসেস লিমিটেড, পেনিনসুলা চিটাগং লিমিটেড এবং ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস। তবে অন্যান্য দেশের মতো ভালো ব্যবসা করতে না পারায় শেয়ারের দাম বৃদ্ধির প্রবণতা অনেক কম।

তার ওপর যুক্ত হয়েছে হোটেল-রেস্টুরেন্টে সন্ত্রাসী হামলার আতঙ্ক। ১ জুলাই ঢাকার গুলশানের হলি আর্টিজান বেকারি রেস্টুরেন্টে সন্ত্রাসী হামলার পর দেশের রেস্টুরেন্ট, হোটেল ও পর্যটন শিল্প বেশ চ্যালেঞ্জের মুখে পড়েছে।

অর্থসূচক/রাশিদ

এই বিভাগের আরো সংবাদ