সরাসরি সাম্বা দেখবেন ৭৮ হাজার দর্শক
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

সরাসরি সাম্বা দেখবেন ৭৮ হাজার দর্শক

বিশ্বে ক্রীড়াজগতের সবচেয়ে বড় আসর অলিম্পিকের এবারের আয়োজক ব্রাজিল। বাংলাদেশ সময় আগামী শনিবার ব্রাজিলের ঐতিহাসিক মারাকানা স্টেডিয়ামে রিও অলিম্পিক গেমসের পর্দা উঠবে। উদ্বোধনী অনুষ্ঠান দেখতে গ্যালারিতে হাজির থাকবেন প্রায় ৭৮ হাজার দর্শক। এছাড়া টেলিভিশনের মাধ্যমে বিশ্বের ৩০০ কোটি মানুষ সরাসরি এই অনুষ্ঠান দেখার সুযোগ পাবেন।

দিনের হিসেবে আর মাত্র ২ দিন পর শুরু হতে যাওয়া অলিম্পিকে উদ্বোধনী অনুষ্ঠান নিয়ে চলছে আলোচনা। ব্রাজিলের ঐতিহ্যবাহী সাম্বা নৃত্য এবং দেশটির নিজস্ব সংস্কৃতির পাশাপাশি নয়নাভিরাম সব পরিবেশনায় এই অনুষ্ঠান সাজানো হয়েছে বলে ইতোমধ্যে নিশ্চিত করেছে ব্রাজিল অলিম্পিক এসোসিয়েশন। তারা আরও জানিয়েছে, লন্ডন অলিম্পিককে ছাড়িয়ে যাবে রিও অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান।

Olympic Rio 2016

অলিম্পিকের জন্য সেজেছে ব্রাজিলের শহরগুলো।

উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতেই পতাকা নিয়ে মার্চপাস্টে অংশ নেবেন প্রায় ২০০ দেশের ১০ হাজার অ্যাথলেট। এরপর পর্যায়ক্রমে ব্রাজিল অলিম্পিক এসোসিয়েশনের নানা আয়োজন দেখবে বিশ্ব। সব শেষে থাকবে বর্ণীল আতশবাজি।

রিও অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান অন্যতম আকর্ষণে থাকবেন দেশটির জনপ্রিয় তিন চলচ্চিত্র পরিচালক। অনুষ্ঠান পরিচালনার মূল দায়িত্বে আছেন বিশ্বব্যাপী সাড়া জাগানো সিটি অব গডের পরিচালক ফার্নান্দো মেয়ারলেস। তার সহকারী হিসেবে কাজ করবেন মিডনাইট ও বিহাইন্ড দ্য সান চলচ্চিত্রের পরিচালক ড্যানিয়েলা থমাস এবং দ্য হাউজ অব স্যান্ডের পরিচালক আন্দ্রুচা ওয়াশিংটন।

এছাড়া ব্রাজিলের কিংবদন্তী ফুটবলার পেলে তো অবশ্যই থাকছেন। আর তার হাতে অলিম্পিক মশালও দেখবেন বিশ্ববাসী। তবে উদ্বোধনী অনুষ্ঠানের মূল মশাল কে বহন করবেন- তা এখনও নিশ্চিত করে কিছু জানায়নি আয়োজক সংস্থা।

আন্তর্জাতিক গণমাধ্যম সূত্রে জানা গেছে, লাইট অ্যান্ড সাউন্ড শো এর মাধ্যমে ব্রাজিলে পর্তুগীজ উপনিবেশের ইতিহাস সম্পর্কে বিস্তারিত জানাতে একটি বিশেষ ইভেন্ট রাখা হয়েছে।

এছাড়া মজার ইভেন্টে ১২ বছর বয়সী এমসি সোফিয়াকে সঙ্গে নিয়ে গান পরিবেশন করবেন ব্রাজিলের সাবেক কিংবদন্তী ফুটবলার গারিঞ্চার স্ত্রী ও সাম্বা সিঙ্গার এলজা সোয়ারেস। বর্ণবাদের বিরুদ্ধে বলা হবে ওই গানে। এরপর মঞ্চ মাতাবেন ব্রাজিলের বিখ্যাত সব সঙ্গীতশিল্পী। সুরের মায়াজালে দর্শকদের মোহিত করতে মঞ্চে উঠবেন ক্যারল কনকা, লুডমিলা, গিলবার্তো গিল, কায়েটানো ভ্যালোসো।

উদ্বোধনী মঞ্চ আলো করবেন ব্রাজিলের সুন্দরী এবং সুপার মডেলরাও। ক্যাটওয়াকের মাধ্যমে মঞ্চ আলোকিত করবেন কিংবদন্তি ব্রাজিলিয়ান মডেল বান্ডচ্যান। ক্যাটওয়াকের বড় একটি অংশজুড়ে থাকবেন মেইনস্ট্রিম ফ্যাশন ইন্ডাস্ট্রির সমস্ত ধারণা বদলে দেওয়া ট্রান্সজেন্ডার মডেল লি-টি। ইতিহাসে প্রথমবারের মতো অলিম্পিকের মঞ্চে উঠবেন কোনো ট্রান্সজেন্ডার মডেল।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ