উজ্জ্বল, মসৃণ ও প্রাণবন্ত ত্বকের জন্য স্ক্রাবিং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

উজ্জ্বল, মসৃণ ও প্রাণবন্ত ত্বকের জন্য স্ক্রাবিং

ঘরে কিংবা বাইরে; কাজ বা ভ্রমণ; যখন যেখানেই থাকি না কে- প্রতিদিনই আমদের ত্বকে বিভিন্ন ময়লা জমে। যা হয়তো খালি চোখে দেখা যায় না। তবে সাদা পরিষ্কার কোনো কাপড় বা টিস্যু দিয়ে হাত-মুখসহ শরীরের বিভিন্ন অঙ্গ মুছে নিলে তাতে জমে যাওয়া ময়লার কিছুটা হলেও দেখা যায়।

আমাদের ত্বকে প্রতিদিন যে পরিমাণ ময়লা জমে তা ঠিকভাবে পরিষ্কার না করলে শরীরে অনেক কোষ মরে যায়। ফলে ত্বক অনুজ্জ্বল, অমসৃণ ও নিষ্প্রভ হয়ে পড়ে।Face Scrub

ত্বকের এমন দুরবস্থা থেকে মুক্তি পেতে স্ক্রাবিং একটি ভালো উপায়। নিয়মিত স্ক্রাব করা হলে ত্বকের মরা কোষ ঝরে যায়। এতে ত্বক উজ্জ্বল ও প্রাণবন্ত হয় এবং ত্বকের আর্দ্রতাও বজায় থাকে।

দেশের প্রায় সব বিউটি পার্লার এবং জেন্টস পার্লারে স্ক্রাব করা হয়। মাসে কমপক্ষে একবার স্ক্রাব করলে ত্বক ভালো থাকে। তবে বিউটি পার্লার কিংবা জেন্টস পার্লারে গিয়ে স্ক্রাব করলে অনেক বেশি ব্যয় হয়। তাই খরচ বাঁচাতে ঘরে বসে নিজেই ত্বকের স্ক্রাব করতে পারেন। ঘরোয়া উপায়ে স্ক্রাবিং সময় এবং ব্যয় সাশ্রয়ী।

ঘরোয়া উপায়ে ত্বকের স্ক্রাবিং:

অবশ্যই ত্বকের ধরন অনুযায়ী স্ক্রাব করতে হয়। তৈলাক্ত ত্বক এবং শুষ্ক ত্বকের স্ক্রাবিং উপাদানের মধ্যে অনেক পার্থক্য রয়েছে। তাই স্ক্রাব করার আগে নিজের ত্বকের ধরন এবং এর জন্য উপযোগী উপাদানগুলো সম্পর্কে ভালোভাবে জেনে নেওয়া উচিত।

স্বাভাবিক ত্বকের স্ক্রাবিং:

চন্দন গুঁড়া, তুলসী পাতা ও গোলাপ ফুলের পাপড়ি বাটা নিয়ে গোলাপজল বা দুধের সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এ মিশ্রণটি সপ্তাহে অন্তত দুই দিন মুখ, হাত, গলা ও অন্যান্য অঙ্গে লাগিয়ে কিছুক্ষণ পর ভেজা হাতে ম্যাসাজ করে তুলে ফেলুন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে মুখ-হাত পরিষ্কার করে নিন।

শুষ্ক ত্বকের স্ক্রাবিং:

মসুর ডাল, গোলাপ পাপড়ি, তুলসীপাতা বাটা, বাদাম, গুঁড়ো দুধ বা ক্রিমের সঙ্গে মিশিয়ে মুখ, হাত এবং অন্যান্য প্রয়োজনীয় অঙ্গে লাগিয়ে নিন। নির্দিষ্ট সময় পার হলে আলতোভাবে ম্যাসাজ করে পানি দিয়ে পরিষ্কার করুন।

তৈলাক্ত ত্বকের স্ক্রাবিং:

শুকনো আমলকী ও নিমপাতা গুঁড়া, চন্দন গুঁড়া, লেবুর রস গোলাপ জলে মিশিয়ে ত্বকে লাগান। শুকিয়ে টান ধরলে পানি ছিটিয়ে দিয়ে আস্তে আস্তে ম্যাসাজ করে ওই আবরণটি তুলে নিন। এরপর পানি দিয়ে পরিষ্কার করুন।

স্ক্রাবিংয়ের ক্ষেত্রে প্রয়োজনীয় টিপস:

ত্বকের তৈলাক্তভাব দূর করতে আপেল থেঁতো, ডিমের সাদা অংশ, এক চা চামচ লেবুর রস মিশিয়ে পুরো ত্বকে লাগিয়ে রাখুন। এর ১৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে পরিষ্কার করুন।

বয়ষ্ক ব্যক্তিদের ত্বক পরিষ্কার করতে কমলার খোসা গুঁড়া, চালের গুঁড়া, মধু মিশিয়ে ত্বকে ম্যাসাজ করুন। এতে ত্বকের বলিরেখা কমে যাবে এবং ত্বকও পরিষ্কার হবে।

অর্থসূচক/তিন্নি/এমই/

এই বিভাগের আরো সংবাদ