৪০৪ কোটি টাকা আয়কর দিতে হচ্ছে ব্র্যাককে
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

৪০৪ কোটি টাকা আয়কর দিতে হচ্ছে ব্র্যাককে

বেসরকারি সংস্থা ব্র্যাককে আয়কর হিসাবে ৪০৪ কোটি ২০ লাখ টাকা সরকারকে পরিশোধ করতে নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। সরকারের করা একটি আপিল মঞ্জুর করে আজ বুধবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে পাঁচ সদস্যের আপিল বেঞ্চ এ রায় দেন।

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

ব্র্যাকের পক্ষে আদলতে উপস্থিত ছিলেন ব্যারিস্টার রোকন উদ্দিন ও অ্যাডভোকেট আসাদুজ্জামান। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল রাশেদ জাহাঙ্গীর।

মামলার বিবরণ সূত্রে জানা যায়, ১৯৯৩-৯৪ থেকে ২০১১-১২ পর্যন্ত মোট করবর্ষে ৪০৪ কোটি ২০ লাখ টাকা কর আদায়ে দাবিনামা জারি করে ব্র্যাকের কাছে চিঠি পাঠায় ঢাকার ডেপুটি কর কমিশনার। এর বিরুদ্ধে ট্যাক্স আপিলে মামলা করে ব্র্যাক। আদালত ট্যাক্স আপিলের রায়ে কর কমিশনের সিদ্ধান্ত বহাল রাখেন। পরবর্তী সময়ে ট্যাক্স আপিলের রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করে ব্র্যাক। এরপর সংস্থাটি হাইকোর্টে আয়কর রশিদ দাখিল করে। হাইকোর্ট শুনানি শেষে আয়কর কমিশনের ৪০৪ কোটি টাকা চাওয়ার বিষয়টি বাতিল করেন ২০১৪ সালের ১৪ ডিসেম্বর। পরে এর বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল করে। আজ শুনানি শেষে ব্র্যাককে ৪০৪ কোটি টাকা দিতে হবে মর্মে রায় ঘোষণা করেন আপিল বিভাগ।

এই বিভাগের আরো সংবাদ