আসছে ‘বুদ্ধিমান’ চাকা
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

আসছে ‘বুদ্ধিমান’ চাকা

কল্পকাহিনীতে কিংবা চলচ্চিত্রে দেখা দৃশ্যগুলো সত্যি হতে যাচ্ছে এবার। ভবিষ্যতের গাড়িগুলোতে থাকছে না টায়ার। টায়ারের জায়গায় দখল করে নিচ্ছে চৌম্বকীয় চাকা।

অত্যাধুনিক সুবিধা সমৃদ্ধ এই চাকাগুলো টায়ারের মতো চাকতি আকৃতির হবে না। গোলাকার বলের মতো চাকাগুলো নিজ অক্ষের উপর ৩৬০ ডিগ্রি কোণে ঘুরতে পারবে।goodyear_1024

ঈগল-৩৬০ নামের এই গোলাকার টায়ারটি বাজারজাত করবে মার্কিন টায়ার কোম্পানি গুড ইয়ার।

গুডইয়ারের কর্তৃপক্ষ জানান, অত্যাধুনিক এই চাকার ধারণা এখনো নকশা পর্যায়ে রয়েছে। তবে এমন একটি সময় আসছে যেখানে মোটামুটি সব প্রতিষ্ঠান এই ধরণের চাকা ব্যবহার করবে। শুধু তাই নয় আগামী ১০০ বছর এই টায়ারের আধিপত্য থাকবে বলে আশা প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।

কৃত্রিম বুদ্ধিমত্তা সংবলিত এই টায়ারটি আবহাওয়া ও রাস্তার ধরণ অনুযায়ী স্বয়ংক্রিয় ভাবে সাড়া দিতে পারবে। কাদা, বরফ, উঁচু-নিচু রাস্তায় স্বয়ক্রিয়ভাবেই নিজেকে পরিবর্তন করার পাশাপাশি হঠাৎ কোনো বাধার সম্মুখীন হলে তা সামলে  নিতে পারবে। কাছাকাছি অন্য গাড়ির সাথে যোগাযোগ করতে সক্ষম থাকবে চাকা।

সবচেয়ে আকর্ষণীয় দিকটি হলো এটি যেকোনো জায়গায় যেকোনো  জ্যামিতিক অক্ষে ঘুরতে পারে, এমনকি বদ্ধ জায়গাতেও দিক পরিবর্তন করতে পারে। ফলে পার্কিং এ কোনও সমস্যা থাকবে না।

ইতিমধ্যে খ্যাতনামা গাড়ি প্রতিষ্ঠান বিএমডব্লিউ এই চাকা নিয়ে গাড়ি তৈরি করার আগ্রহ প্রকাশ করেছে।

কেএম

এই বিভাগের আরো সংবাদ