সামিট পাওয়ারের ৩ কোম্পানি মার্জারের রেকর্ড ডেট নির্ধারণ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

সামিট পাওয়ারের ৩ কোম্পানি মার্জারের রেকর্ড ডেট নির্ধারণ

সামিট গ্রুপের ৩টি কোম্পানির মার্জারের রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে। আগামী ২৩ আগস্ট এই দিন ঠিক করা হয়েছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, সামিট গ্রুপের ফ্ল্যাগশিপবাহী কোম্পানি সামিট পাওয়ারের সঙ্গে সামিট পূর্বাঞ্চল পাওয়ার কোম্পানি লিমিটেড, সামিট উত্তরাঞ্চল পাওয়ার কোম্পানি লিমিটেড এবং সামিট নারায়ণগঞ্জ পাওয়ার লিমিটেড একীভূত হবে। এর মধ্যে সামিট পাওয়ার ও সামিট পূর্বাঞ্চল পুঁজিবাজারে তালিকাভুক্ত। আর সামিট উত্তরাঞ্চল পাওয়ার কোম্পানি লিমিটেড এবং সামিট নারায়ণগঞ্জ পাওয়ার লিমিটেড তালিকাভুক্ত নয়।

সামিট পাওয়ার। ছবি সংগৃহীত

সামিট পাওয়ার। ছবি সংগৃহীত

শর্তসাপেক্ষে গত ১৪ জুলাই সামিট গ্রুপের তিন কোম্পানির একীভূতকরণের (Amalgamation) চূড়ান্ত অনুমতি দেন হাইকোর্টের বিচারপতি সৈয়দ রেফাত আহমদের বেঞ্চ।

প্রস্তাবিত অ্যামালগেমেশন স্কিম অনুসারে, সামিট পূর্বাঞ্চলের একটি শেয়ারের বিপরীতে সামিট পাওয়ারের ১ দশমিক ৩০৯টি শেয়ার পাবেন শেয়ারহোল্ডাররা। সামিট উত্তরাঞ্চল পাওয়ার কোম্পানির একটি শেয়ারের বিপরীতে সামিট পাওয়ারের ১ দশমিক ৬৬৮টি এবং সামিট নারায়ণগঞ্জ পাওয়ারের একটি শেয়ারের বিপরীতে সামিট পাওয়ারের ১ দশমিক ৪৭৫টি শেয়ার দেওয়া হবে।

উল্লেখ, মার্জার হচ্ছে একটি কোম্পানির সঙ্গে অন্য এক বা একাধিক কোম্পানির একীভূত হওয়া। ধরা যাক, ‘এ’ কোম্পানির সঙ্গে ‘বি’ ও ‘সি’ কোম্পানি একীভূত হচ্ছে। একীভূত হওয়ার পর ‘বি’ ও ‘সি’ কোম্পানির মালিকরা তাদের শেয়ারের বিপরীতে ‘এ’ কোম্পানির শেয়ার পাবেন। ‘এ’ কোম্পানিটি পুঁজিবাজারে তালিকাভুক্ত হলে সহজেই উদ্যোক্তারা তাদের শেয়ার বিক্রি করে বাজার থেকে টাকা তুলে নিতে পারেন।

অর্থসূচক/গিয়াস/শাহীন

এই বিভাগের আরো সংবাদ