নাম বদলে পশ্চিমবঙ্গ হচ্ছে ‘বাংলা’
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

নাম বদলে পশ্চিমবঙ্গ হচ্ছে ‘বাংলা’

খুব শিগগিরই বদলে যাচ্ছে পশ্চিমবঙ্গ রাজ্যের নাম। রাজ্যটির নতুন নাম হতে পারে  ‘বঙ্গ’ বা ‘বাংলা’ আর ইংরেজিতে ‘বেঙ্গল’।

কলকাতার বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে জানা গেছে, মঙ্গলবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে নাম পরিবর্তনের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। আর আগামী ২৭ ও ২৮ আগস্ট এই বিষয়ে বিস্তারিত আলোচনা হবে।bangla_west_bengal

বিধানসভার একাধিক মন্ত্রীর বরাত দিয়ে সংবাদে বলা হয়েছে, ক্ষমতায় আসার পর থেকেই এই নাম পরিবর্তনের পরিকল্পনা ছিল মমতা সরকারের। এবার সেই নাম পরিবর্তনের পথে আরও একধাপ এগোল রাজ্য।

মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানান, সময়ের প্রয়োজনে ও রাজ্যবাসীর স্বার্থে পরিবর্তিত হবে নাম। বিভিন্ন ক্ষেত্রে এরাজ্যের নাম যাতে আগে চলে আসে তার জন্যই এমন সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

বিধানসভায় প্রস্তাব গৃহীত হয়ে যাওয়ার পরে নিয়মমাফিক তা পাঠানো হয়েছে সংসদের দুই কক্ষে আলোচনার জন্য।

এর পরে এটি রাষ্ট্রপতির অনুমোদন সাপেক্ষে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় ফের সংসদে পাঠাতে পারে নাম বদল কার্যকর করতে বিল তৈরির জন্য। তার পরে সাংবিধানিক নিয়ম মেনে সব ভারতীয় ভাষা ও ইংরেজিতে সরকারি স্তরে নতুন নাম লেখার প্রচলন শুরু হবে।

উল্লেখ, এর আগে প্রথমবার ক্ষমতায় এসে রাজ্যের নাম আগে আনতে চেয়েছিলেন মমতা। সেইসময় West Bengal -এর বদলে সব ভাষাতেই ‘পশ্চিমবঙ্গ’ নামটি ব্যবহার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।  ২০১১ তে বিধানসভাতেও সর্বসম্মতিক্রমে সেই প্রস্তাব পাশও হয়।

এই বিভাগের আরো সংবাদ