একনেকে ৭ উন্নয়ন প্রকল্পের অনুমোদন
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

একনেকে ৭ উন্নয়ন প্রকল্পের অনুমোদন

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ৭টি উন্নয়ন প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। এসব উন্নয়ন প্রকল্পের জন্য প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৪৮৮ কোটি ১৪ লাখ টাকা।

আজ মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসির সম্মেলন কক্ষে একনেক চেয়ারপার্সন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রকল্পগুলোর অনুমোদন দেওয়া হয়। সভা শেষে প্রকল্পগুলোর প্রসঙ্গে সাংবাদিকদের জানান অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম.এ. মান্নান।

তিনি বলেন, আজকের একনেক সভায় মোট ৭টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ১ হাজার ৪৮৮ কোটি ১৪ লাখ টাকা। এর মধ্যে সরকারি অর্থায়ন ১ হাজার ৪৩০ কোটি ৭৭ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল থেকে ৫৭ কোটি ৩৭ লাখ টাকা ব্যয় করা হবে।

প্রতিমন্ত্রী জানান, নারায়ণগঞ্জ দেশের পুরাতন বন্দর নগরীর একটি হওয়া সত্বেও ওই অঞ্চলের যোগাযোগ ব্যবস্থা খুব খারাপ। ড্রেনেজ সিস্টেম ভালো না হওয়ায় বর্ষাকালে অনেক এলাকায় জলাবদ্ধতা দেখা দেয়। তাই এসব সমস্যা সমাধানের জন্য ১৯১ কোটি ২৪ লাখ টাকা ব্যয়ে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনেরর রাস্তা, ড্রেন নির্মাণ ও পুনঃনির্মাণ এবং বৃক্ষরোপন প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে।

একনেক সভায় অনুমোদিত অন্য প্রকল্পগুলো হলো- ৩৮৮ কোটি টাকা ব্যয়ে জামালপুর ও শেরপুর জেলার পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প; ৪৩৫ কোটি টাকা ব্যয়ে ঢাকা মহানগরীতে ১১টি মাধ্যমিক বিদ্যালয় এবং ৬টি মহাবিদ্যালয় (সরকারি) স্থাপনা শীর্ষক তৃতীয় সংশোধিত প্রকল্প; ১৫৬ কোটি টাকা ব্যয়ে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়েরর বিশেষ উন্নয়ন প্রকল্প; ১২০ কোটি টাকা ব্যয়ে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন শীর্ষক দ্বিতীয় সংশোধিত প্রকল্প; ২৪৪ কোটি টাকা ব্যয়ে মুন্সিগঞ্জ, ফরিদপুর, চাদপুর, সিরাজগঞ্জ ও বাগেরহাট জেলার ৫টি ইনস্টিটিউট অব মেরির টেকনোলজি স্থাপন শীর্ষক তৃতীয় সংশোধিত প্রকল্প এবং ৯৪ কোটি টাকা ব্যয়ে মহিলা কারারক্ষীদের জন্য আবাসন নির্মাণ প্রকল্প।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ