আদুরে মন জাগবেই ...
today-news
brac-epl
প্রচ্ছদ » ফটো গ্যালারি

আদুরে মন জাগবেই …

বিশ্বব্যাপী জনপ্রিয় হচ্ছে জিওগ্রাফি চ্যানেল। এর সাহায্যে বিশ্বের নানা প্রান্তের হিংস্র প্রাণি আর ভয়ংকর স্থান সম্পর্কে জানতে পারে বিশ্ববাসী। শুধু তাই নয়; ফটোগ্রাফারের কৌতুহলী চোখ ও ক্যামেরার যাদুতে সুন্দর, মনোরম, আকর্ষণীয় মুহূর্তগুলোও আমাদের সামনে আসে। জিওগ্রাফি চ্যানেলগুলো আমাদের সামনে এমন কিছু প্রাণির দৃশ্য তুলে ধরে, যা দেখলেই আমাদের আদুরে মন জেগে ওঠে। কঠোর মানুষের মনও গলিয়ে দেয় প্রাণিগুলোর নরম লোম কিংবা গভীর চাহনি।

Cat

বিড়াল খুব আরাম প্রিয় প্রাণি। মানুষের সঙ্গ পেতে ভালোবাসে এই প্রাণিটি। নিঃসন্দেহে সুন্দরতম সৃষ্টির মধ্যে অন্যতম হলো ছানা বিড়াল।

Chicken

সরু ঠোঁট এবং নরম পালকের মুরগির ছানাকে আদর করার ইচ্ছে সবারই জাগে। শিশুকালে মুরগির ছানার পেছনে দৌড়েনি এমন মানুষের সংখ্যা হয়তো খুব বেশি হবে না।

Deer

হরিণীর মায়ামাখা টানা চোখের গল্প আমাদের কাছে নতুন নয়। কিন্তু যুক্তরাজ্যে বসন্তের শেষ এবং গ্রীষ্মের শুরুতে জন্ম নেওয়া হরিণ সম্পর্কে হয়তো অনেকেই জানেন না। খুব আদুরে প্রাণিগুলোর তালিকায় এগুলোর অবস্থান প্রথমদিকেই থাকতে পারে।

Fennec fox

উত্তর আফ্রিকার সাহারাতে বসবাসকারী শেয়ালগুলোর লম্বা কান দেখতে অনেকটা দৈত্যের কানের মতো। কিন্তু একে আদর করার লোভ সামলাতে পারে- এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর।

Lemur

দক্ষিণ আফ্রিকার মাদাগাস্কার বাননের অভয়ারণ্য হিসেবে পরিচিত। এখানে লম্বা লেজ ওয়ালা লেমুরের দেখা পাওয়া যায়। ওই লেমুরগুলোর ভয়ংকর চাহনি আর অঙ্গি-ভঙ্গি আপনার নজর কাড়বেই।

Leopard

গাছ বেয়ে উঠতে পারার কারণে চিতাবাঘ অনেক ভয়ংকর। তবে বিড়াল আকৃতির চিতা দেখলে তা ছুঁয়ে দেখার কৌতুহল জাগতে পারে। আর সুইজারল্যান্ডরে বেসেল চিড়িয়াখানায় বসবাসকারী তুষার চিতা শাবকগুলো আরও বেশি আকর্ষণীয় হয়। সাহসী ব্যক্তিরা ওই চিতা শাবককে নিয়ন্ত্রণে নেওয়ার চেষ্টাও করতে পারেন।

Panda

বড় আকারের পান্ডা তেমন আকর্ষণীয় না হলেও পান্ডা ছানার প্রতি সবারই মায়া জন্মাবে।

Penguin

এন্টার্কটিকার বরফে সারাবছরই পেঙ্গুইনের সাম্রাজ্য। এই প্রাণির চলার ঢংয়ের কারণে এমনিতে যেকোনো মানুষ এদের সঙ্গে বন্ধুত্ব করতে আগ্রহী। একবার চিন্তা করে দেখুন, পূর্ণ বয়ষ্ক পেঙ্গুইন এতোটা আকর্ষণীয় হলে, সদ্য জন্ম নেওয়া পেঙ্গুইনের অবস্থা কী হতে পারে …

Seal pup

দক্ষিণ জরজিয়ার এন্টার্কটিকা অঞ্চলে বাস করা সিল ছানার সোনালী রঙের পশম পৃথিবীর যেকোনো মানুষকে আকর্ষণ করবেই।

Lion cub

হিংস্র প্রাণির মধ্যে অন্যতম সিংহ। কিন্তু এই শাবকটির দিকে তাকালে চিরন্তন সেই সত্য কথা হয়তো অনেকেরই মনে থাকবে না।

অর্থসূচক/তিন্নি/এমই/

এই বিভাগের আরো সংবাদ